বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
464 জন দেখেছেন
"পবিত্রতা" বিভাগে করেছেন (18 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,835 পয়েন্ট)
"কাপরে লাগলে কাপর নাপাক হয় না" কথাটা মনেহয় ঠিক বল্লেন না।

প্রস্রাব, পায়খানার রাস্তা দিয়ে কিছু বের হলেই অযু্ নষ্ট হয় (আমার জানামতে)।
+1 টি পছন্দ
করেছেন (7,346 পয়েন্ট)
পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া মাত্র-ই অজু ভেঙ্গে যায়। হোক অল্প অথবা বেশি। এমন হলেও অজু করা উত্তম।

নাপাকির সীমাঃ- কাপড়ে নাপাকি লেগে গেলে তা না ধুয়ে নামায আদায় করা যাবে কিনা এ ব্যাপারে বিদ্বানদের মধ্যে মতের অমিল রয়েছে। তাবিঈদের মধ্যে কিছু বিশেষজ্ঞ বলেছেন, যদি কাপড়ে নাপাকি এক দিরহাম পরিমাণ হয় এবং তা না ধুয়ে ঐ কাপড় পড়েই নামায আদায় করা হয় তাহলে আবার নামায আদায় করতে হবে । অপর দল বলেছেন, নাপাকির পরিমাণ এক দিরহামের বেশি হলেই আবার নামায আদায় করতে হবে। সুফিয়ান সাওরী, ও ইবনুল মুবারাক একথা বলেছেন। কিছু সংখ্যক তাবেঈ এবং আহমাদ ও ইসহাকের মতে নাপাকির পরিমাণ এক দিরহামের বেশি হলেও নতুন করে নামায আদায় করতে হবে না। ইমাম শাফিঈর মতে, কাপড়ে এক দিরহামের কম পরিমাণ নাপাকি লাগলেও তা ধুয়ে নেয়া ওয়াজিব। তিনি এ ব্যাপারে কঠোরতা অবলম্বন করেছেন।

হাদিসে এসেছে, ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুটো কবরের পাশ দিয়ে অতিক্রম করার সময় বললেন, ঐ দুই কবর-বাসীর আযাব হচ্ছে। অবশ্য ওদেরকে কোন বড় ধরনের অপরাধ বা কোন কঠিন কাজের জন্য আযাব দেওয়া হচ্ছে না। তারপর বললেন, হ্যাঁ, অপরাধ তো বড়ই ছিল। ওদের একজন চুগলী করে বেড়াত। আর অপরজন পেশাবের ছিটা থেকে বাঁচত না। [রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নম্বরঃ ১৫৪৫]

ভাইয়া! পেশাবের ছিটা অল্প হলেও তা থেকে পবিত্রতা অর্জন করে বেঁচে থাকাই উত্তম।

 
+1 টি পছন্দ
করেছেন (152 পয়েন্ট)
শরীয়তের মাসালা অনুযায়ী অযু ভঙ্গের ৭টি কারনের মধ্যে ১টি হলো পায়খানা বা পস্রাবের রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া।সে অনুযায়ী আপনার অযু ভেঙ্গে গেছে।তাই একটু কষ্ট করে আবার অযু করে নেওয়াই উত্তম।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

304,620 টি প্রশ্ন

393,336 টি উত্তর

119,679 টি মন্তব্য

168,888 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...