বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
80 জন দেখেছেন
31 মে 2018 "সিয়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন (187 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
31 মে 2018 উত্তর প্রদান করেছেন (4,853 পয়েন্ট)
এক কথায় বলা যায় রোযা হালকা হওয়া মানে রোজার হক ও অধিকার লঙ্ঘিত হওয়া। এটা নানা কারণে হতে পারে। বস্তুত রোযার মূল উদ্দেশ্য হলো, আল্লাহকে ভয় করে যাবতীয় পাপাচার থেকে বিরত থাকা। হাদীসের ভাষ্য মতে রোযা হলো জাহান্নামের আগুন থেকে নিরাপত্তার ঢাল স্বরূপ। আর পাপাচারের কারণে এ ঢাল চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়। সুতরাং যাবতীয় পাপাচার ও যেসব কারণে রোযা মাকরুহ হয় সেসব আচরণ থেকে বিরত থাকা হলেই রোযার পরিপূর্ণ হক ও অধিকার অক্ষুণ্ন থাকবে।
0 টি পছন্দ
31 মে 2018 উত্তর প্রদান করেছেন (7,370 পয়েন্ট)

রোজা হাল্কা হওয়া মানে মাকরুহ হওয়া। এই কাজ করলে রোজা মাকরুহ হয়।

(১) অযুর সময় গড়গড়া করে কুলি করা, জোড় দিয়ে নাকে পানি টানা। এতে গলা বা নাক দিয়ে ভিতরে পানি প্রবেশ করার সম্ভাবনা থেকে যায়।
(২) বিনা প্রয়োজনে খাদ্যের স্বাদ দেখা। তবে প্রয়োজন হলে দেখতে পারে।
(৩) থুথু কফ মুখে জমিয়ে গিলে ফেলা। অল্প অল্প থুথু গিলে ফেললে কোন অসুবিধা নেই।
(৪) যৌন অনুভূতি নিয়ে স্ত্রীকে চুম্বন ও আলিঙ্গন করা, বার বার তার দিকে তাকানো, বার বার সহবাসের কল্পনা করা। কারণ এসব কার্যক্রমে বীর্যপাত ঘটা বা সহবাসে লিপ্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।
31 মে 2018 মন্তব্য করা হয়েছে করেছেন (187 পয়েন্ট)
ধন্যবাদ ভাই উত্তরের জন্য.
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

305,594 টি প্রশ্ন

394,417 টি উত্তর

120,171 টি মন্তব্য

169,389 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...