বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
839 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (25 পয়েন্ট)

5 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (10,472 পয়েন্ট)
নিয়্যাত হল মনের সংকল্প। আমি নামাজে দাড়াইতেছি কয় রাকাত নামাজ পড়ব এটাই নিয়্যাত। হাদিসে আছে প্রত্যেক আমল-ই নিয়্যাত এর উপর নির্ভর করে। তাই ইহা বিদআত নয়।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
করেছেন (2,990 পয়েন্ট)
রেফারেন্স দেন
করেছেন (10,472 পয়েন্ট)
ﺇﻧَّﻤَﺎ ﺍﻟْﺄَﻋْﻤَﺎﻝُ ﺑِﺎﻟﻨِّﻴَﺎﺕِ
করেছেন (2,990 পয়েন্ট)
হাদিস নং বাংলায় দেন।
করেছেন (10,472 পয়েন্ট)
হুমায়দী (রহঃ) আলকামা ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহঃ) থেকে বর্ণিত, আমি উমর ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বরের ওপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ প্রত্যেক কাজ নিয়তের সাথে সম্পর্কিত। আর মানুষ তার নিয়ত অনুযায়ী ফল পাবে। তাই যার হিজরত হবে দুনিয়া লাভের অথবা নারীকে বিয়ে করার উদ্দেশ্যে- সেই উদ্দেশ্যেই হবে তার হিজরতের প্রাপ্য। তাহক্বীক: মারফু হাদিস। তাখরীজ : বুখারীঃ তাওহীদ.পাবলিকেশান্স ১, ৫৪, ২৫২৯, ৩৮৯৮, ৫০৭০, ৬৬৮৯, ৬৯৫৩; মুসলিমঃ ৫০৩৬; আবূ দাউদঃ ২২০৩; তিরমিযীঃ ১৭৪৮; দারাকুতনীঃ ১৩৪; নাসাঈঃ ৭৫, ৩৪৫০, ৩৮১০; আহমাদঃ ১৭০, ৩০৭। মুসলিম ২৩/৪৫ হা: ১৯০৭ , (আধুনিক প্রকাশনী. ১ , ইসলামিক ফাউন্ডেশন. ১) হাদিসের মানঃ সহিহ
করেছেন (2,990 পয়েন্ট)
তাহলে আপনি কিভাবে বললেন নামাজে নিয়ত পড়া বেদায়াত নয়। যেখানে নবী বলেছেন নিয়ত করো, নিয়ত পড় এটা কিন্তু বলেনি। আপনি ১নং হাদিসটি পড়তে পারেন।
করেছেন (10,472 পয়েন্ট)
আপনার কথা অনুযায়ী যারা নামাজে "নাওয়াইতুয়ান......" নিয়ত করে তারা বেদায়াত করছে? তার মানে তারা জাহান্নামি। নবিজি কখনো জামাতের সহিত তারাবিহ নামাজ আদায় করেননি ফরজ হয়ে যাবে বলে। কিন্ত আমরা করি এটাকে বেদায়াত বলেন না কেন?
করেছেন (10,472 পয়েন্ট)
নিয়ত পড়ার কথা কোথায় লিখেছি সেটাও জানাবেন?
0 টি পছন্দ
করেছেন (92 পয়েন্ট)
নামাজে নিয়ত করা ফরজ। নিয়ত শব্দের অর্থ ইচ্ছা করা বা সংকল্প করা। অন্তরে নামাজের নিয়ত করা ফরজ। আর নামাজে দাড়ানোর পূর্বে মুখে উচ্চারণ করা মুস্তাহাব।
0 টি পছন্দ
করেছেন (2,990 পয়েন্ট)
" প্রত্যেক কাজ নির্ভর করে নিয়ত করার উপর" বুখারী ১ নং হাদিস। রাসূল (স) বলেছেন প্রত্যেক কাজের শুরুতে নিয়ত করা উচিত। নামাজের শুরুতে নিয়ত পড়া হয় যেখানে নবী বলেছেন তোমরা নিয়ত করো। তিনি তো পড়তে বলেন নি। তাই উচিত সালাত আদায় করার জন্য ওযু করে সালাতের নিয়তে দাড়িয়ে সর্বপ্রথম তাকবীর দিয়ে সালাত আদায় করা। তাকবীরের আগে কোনো কিছু বলা বেদায়াত হবে। কারন নবী (স)এটা করেন নি। আপনাকে আবারও বলতেছি নিয়ত করতে হবে পড়তে নয়। কারন নবী (স) শুধু করতে বলছেন পড়তে নয়। আপনি বুখারী শরিফের ১ নং হাদিসটি দেখতে পারেন। ইনশাল্লাহ বুঝবেন।
করেছেন (91 পয়েন্ট)
একদমি নয়..... তবে জায়নামাযের দোয়া পড়া বিদআত....
0 টি পছন্দ
করেছেন (3,000 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আপনি নামাজের নিয়ত পৃথিবীর যেকোনো ভাষায় করতে পারেন_________ তবে "নাওয়াইতুআন..... " নিয়ে বাড়াবাড়ি করতে গেলেই সেটা বিদআত হবে।।। নামাজের মধ্যে নিয়ত পড়াটা প্রায় সব ওলামায়ে কেরামের ঐকমত্যে বিদআত। কারণ, নিয়তের জন্য কোনো শব্দ রাসূল (সা.) শিক্ষা দিয়ে যাননি। হাদিসের মধ্যে কোনো শব্দ সাব্যস্ত হয়নি।
0 টি পছন্দ
করেছেন (18 পয়েন্ট)
হচ্ছে ইসলামে শরিয়াতের যে বিধানগুলোর গুরুত্ব বা অাদেশ দেওয়া হয়নি বা শরিয়াতের কোনো স্হানে দলিল নেই আর তাহা যদি গুরুত্ব সহকারে পালন করা হয় যা কোনো নবী রাসূলগণ করেন নাই বা নির্দেশ ও দেন নাই তা যদি ইবাদাত হিসেবে গ্রহণ করা হয় তাই বিদাত।যেমনঃ ফরজ নামাজের পর ঈমাম সাহেব ও মুসল্লি নিয়ে সম্মিলিত ভাবে দোয়া করা।নবী -রাসূলগণ থেকে কোনো সাহাবি তাঁদের নিচের যারা অাছেন তারা সবাই কোনোদিন ফরজ নামাজ শেষে মুসাল্লিদের নিয়ে দোয়া করেন নাই বা আমাদের করার কোনো নির্দেশ দেন নাই।আর আমরা যদি তাহা ইবাদাত হিসেবে করি তাই বিদাত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
24 ডিসেম্বর 2018 "ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Alex90 (19 পয়েন্ট)

353,719 টি প্রশ্ন

447,829 টি উত্তর

140,252 টি মন্তব্য

188,384 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...