বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
74 জন দেখেছেন
"ক্যারিয়ার" বিভাগে করেছেন (20 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,000 পয়েন্ট)
প্রিয় ভাই, কবি এমনি এমনি হওয়া যায় না। কবিত্ব ধারণ করতে হয়। কবিত্ব হচ্ছে একটি স্বভাব। যেমন কেউ যদি ‘দয়ালু’ হয়ে চায় তবে কোনো বই অথবা প্রতিষ্ঠান উক্ত ব্যক্তিকে দয়ালু বানিয়ে দিতে পারবে না যতক্ষণ পর্যন্ত না সে নিজেই নিজের ভেতর ‘দয়া’ ধারণ করে। দয়াও একটি স্বভাব। তবে ‘কবিত্ব’ ধারণ করার পর সেটিকে একটি নির্দিষ্ট ছাঁচে নিয়ে আসতে হলে বই পড়তে হয়। সাহিত্য শব্দের অর্থ কথা, তবে কথা মাত্রই সাহিত্য নয়। সুন্দর কথার মানেই সাহিত্য আর কবিতা মানেই সুন্দর। যে কোনো সুন্দর কথাই কবিতা। কবির কাজ কবিতা সৃষ্টি করা। রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্য অনুযায়ী- রুপের মধ্যে অরুপের সন্ধানই হচ্ছে কবিতা। সেই রূপ আনার জন্য আপনাকে জানতে হবে ছন্দ বা গদ্যরীতি। ছন্দের মধ্যে রয়েছে সংস্কৃত, বৈদিক ও বাংলা ছন্দ সহ আরও অনেক প্রকারভেদ। লিমেরিক, সনেটের মতো বিভিন্ন ছাঁচের মধ্যে আপনার নিজস্ব চিন্তা বা দর্শন এঁটে দিতে পারলেই আপনি কবি হয়ে উঠতে পারবেন। ইচ্ছা হলে ছন্দের বাইরেও কবিতা লিখে কবি হয়ে উঠতে পারেন। তবে যে ছাঁচেই আপনি কবিতা লিখুন না কেন, সেই কথামালা দিয়ে সুন্দর সৃষ্টির ক্ষমতা থাকতে হবে আপনার চিন্তার ভেতর। সুন্দর সৃষ্টির ক্ষমতা বৃদ্ধির জন্য বাড়াতে হবে আপনার দৃষ্টির পরিসীমা, সূক্ষ্মতা ও গভীরতা। মোটকথা, আপনার দৃষ্টিভঙ্গিই উন্নতিই আপনাকে কবি হতে সহায়তা করবে।
0 টি পছন্দ
করেছেন (5,840 পয়েন্ট)

কবিতা কয়েকরকমের আছে। আমার জানাগুলি এবং কিভাবে সেগুলি লেখা যায় সেটাই বলছি।

  • প্রকৃতি নিয়েঃ এক্ষেত্রে আপনাকে প্রকৃতিকে পর্যবেক্ষণ করা শিখতে হবে। প্রকৃতির সৌন্দর্য অনুভব ও উপভোগ করতে হবে। ভিন্নচোখে দেখতে হবে সৌন্দর্য।
  • কাহিনি নিয়েঃ এ ক্ষেত্রে আপনাকে নিজের জীবনে কাহিনির সাথে মিলিয়ে নতুন কোনো কাহিনির সৃষ্টি করতে হবে। অবশ্যই তাতে ভালো কিছু থাকতে হবে। আর ভাষাটাকেও সাবলীল হতে হবে।
  • ন্যায়-অন্যায় নিয়েঃ সমাজ সম্পর্কে স্পষ্ট ধারণা, অধিকার ও সুবিধা নিয়ে স্পষ্ট ধারণা, সমাজকে দেখার জন্য ভিন্ন দৃষ্টি কোণ থাকলেই এ জাতীয় কবিতা লেখা সম্ভব। 
আরো কিছু থাকতে পারে তবে আমার জানা নেই। 
কবিতা লিখতে হলে আপনাকে অবশ্যই কবিতা পড়তে হবে। একজন ভালো শ্রোতা যেমন ভালো বক্তা তেমনি একজন ভালো পাঠক ভালো লেখক। তাই আপনি বাংলা সাহিত্যের অমর কাব্যগুলি পড়ুন এবং বিশ্বসাহিত্যেও ধীরে ধীরে পা বাড়ান। 
আর সর্বশেষ কথা। মনগড়া ছন্দে কবিতা লিখলে তো হবে না। তাই কবিতা লেখার ছন্দ জানতে হবে। ছন্দ না জেনে কবিতা লিখতে যাওয়া মোটেই ঠিক হবে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
27 সেপ্টেম্বর 2016 "রবীন্দ্রনাথ ঠাকুর" বিভাগে জিজ্ঞাসা করেছেন আইরিন রুপা (20 পয়েন্ট)
1 উত্তর
14 জানুয়ারি 2017 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন এ.আর রহমান (12 পয়েন্ট)
1 উত্তর
7 টি উত্তর
05 ডিসেম্বর 2015 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন খালিদ মাহ্মুদ (44 পয়েন্ট)

342,194 টি প্রশ্ন

435,309 টি উত্তর

136,119 টি মন্তব্য

184,510 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...