বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,671 জন দেখেছেন
"রবীন্দ্রনাথ ঠাকুর" বিভাগে করেছেন (12 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,494 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
রবীন্দ্রনাথ ঠাকুরের 'চোখের বালি' বাংলা সাহিত্যের প্রথম শিল্পসফল মনস্তাত্ত্বিক উপন্যাস। 'চোখের বালি' উপন্যাসের মধ্য দিয়েই বাংলা উপন্যাসের পালাবদল ঘটেছে। চোখের বালিতে প্রথমবারের মত বাংলা উপন্যাসে দৈনন্দিন জীবনের সম্ভাব্য ঘটনাবলি সত্যনিষ্ঠা বর্ণনা,ঘটনা পশ্চাতে ক্রিয়াশীল মনের রূপায়ন ও বিশ্লেষণ ব্যক্তিত্বের অধিকার সচেতনতার ইংগিত দিয়েছে।

যে,কাহিনীটির প্রধান চরিত্র ও সমস্যা বিনোদিনীর প্রেম। উপন্যাসের প্রথম শব্দটি বিনোদিনী, শেষ পর্যন্ত বিনোদিনী চরিত্রই উচ্চকিত। ১৯০০ খ্রিস্টাব্দে বিনোদিনী নামে একটি লেখা রবীন্দ্রনাথ ঠাকুর খসড়া আকারে শেষ করেন। বিনোদিনী নামের এ খসড়াটিই নাম প্রদানের ক্ষেত্রে 'চোখের বালি' মনস্তাত্ত্বিক নাম উপন্যাস আকারে প্রকাশিত হয়।
0 টি পছন্দ
করেছেন (239 পয়েন্ট)
চোখের বালি বিশ্বকবির লেখা একটি সামাজিক উপন্যাস।

নরনারী, যুবক-যুবতী বিবাহিত অবিবাহিত, যাঁহারা নূতন বিবাহ করেছে, যাদের বিবাহ পুরাতন হয়েছে, যাদের প্রেমে ভাটা পড়েছে, 

যারা স্ত্রীকে মনের মতো করিতে চাচ্ছে, যারা সুখের দাম্পত্যপ্রেম চান, তারা "চোখের বালি" নিশ্চয়ই মনস্তাত্ত্বিক  উপন্যাস হিসেবে চোখের বালি উপন্যাসের মূল্যায়ন করা অতুলনীয়।

আসলে কবিগুরু র প্রত্যেকটা উপন্যাস অসাধারন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
11 এপ্রিল 2018 "রবীন্দ্রনাথ ঠাকুর" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ajay Bagal (12 পয়েন্ট)
2 টি উত্তর
1 উত্তর
14 অগাস্ট "কবিতা সমগ্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন mehedi hasanM (614 পয়েন্ট)
0 টি উত্তর
15 জানুয়ারি "বিনোদন ও মিডিয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইলিয়াস হোসেন 77 (20 পয়েন্ট)

332,421 টি প্রশ্ন

423,290 টি উত্তর

131,526 টি মন্তব্য

181,354 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...