বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
707 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
আমায় এক বাচ্চা প্রশ্ন করেছিলো কিন্তু এর সঠিকতর তথ্য না জানার ফলে ইহা আমাকে অনেক ভাবিয়েছে। 

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,532 পয়েন্ট)
করেছেন (206 পয়েন্ট)
প্রশ্নের সাথে উত্তরের মিল পাইলাম না
0 টি পছন্দ
করেছেন (13 পয়েন্ট)

মুঘল আমলে নগরের বা বন্দরের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বের প্রধানকে বলা হতো কোতোয়াল। ব্রিটিশ আমলে এই উপমহাদেশে জমিদারি, হাটবাজারের ইজারা, কৃষি, বন্দর বা ঘাট ইজারা থেকে ডেপুটি কালেক্টরেট (ডিসি) খাজনা /রাজস্ব/ ট্যাক্স উত্তোলন করতেন। এই সময় জেলা প্রশাসক তথা রাজস্ব কালেক্টটররা (ডিসি) রাজস্ব সংগ্রহের জন্য নিয়মিত পুলিশ বাহিনী ব্যতীত দাঙ্গা পুলিশের মতো কোতয়াল বাহিনী দ্বারা কিছু থানা পরিচালিত করত।কোতোয়াল ছিলেন থানার আইনশৃঙ্খলা রক্ষার প্রধান।তার অধীনে ছিল দারোগা,জমাদার,হাবিলদার,নায়েক,কনস্টবল ইত্যাদি। কোতয়াল বাহিনী যারা রাজস্ব তথা খাজনা দিতে পারত না তাদের ধরে এনে থানায় রাখত । পরবর্তীতে সেই থানা গুলোই কোতয়ালী থানা হিসেবে পরিচিত হয়েছে। যার ফলে বাংলাদেশের পুরাতন শহরগুলো বা জেলাগুলোতে কোতোয়াল নামটি বা শব্দটি পাওয়া যায়।
অনেক জেলা সদর পুলিশ স্টেশনকে এখনও বলা হয় কোতোয়ালী থানা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
08 ফেব্রুয়ারি 2017 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুহাম্মদ মিজানুর ১ (3 পয়েন্ট)
0 টি উত্তর
0 টি উত্তর

293,849 টি প্রশ্ন

380,433 টি উত্তর

114,987 টি মন্তব্য

161,321 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...