বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
905 জন দেখেছেন
"ঈমান ও আক্বীদা" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

আমি একজন স্টুডেন্ট.....আমার পিতা একজন এনজিও চাকরিজীবী ছিলেন, তিনি গত ২ বছর হলো চাকরিজীবন ছেড়েছেন..আমরা পরিবারের চারজন সদস্য ভাড়া থাকি..আমি সদ্য অনার্স লেভেলে... আমার পিতা চাকরি যে পেনশন পেয়েছিলেন তা পোস্ট অফিসে জমা রেখেছেন এবং একটি মুদি দোকান দিয়েছেন..নতুন এ দোকান থেকে এবং পোস্ট অফিসের দেয়া মুনাফা দিয়ে সংসার এবং আমাদের লেখাপড়ার খরচ চলে..দোকান থেকে যা পাওয়া যায় তা দিয়ে চালানো অসম্ভব  .. আমরা পাচ ওয়াক্ত নামাজ পড়ি.... এখন পোস্ট অফিসের এই টাকা নিয়ে চলা কি জায়েজ হবে...জায়েজ না হলে কি করা উচিত...????

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,015 পয়েন্ট)
প্রথমে আপনাকে বলি সুদ কাকে বল? রাসুল স. বলেন, যে মুলধন অতিরিক্ত মুনাফা টেনে আনে তাই সুদ বলে। আপনি এবার নিশ্চয়ই বুজতে পেরেছেন সুদ কি।রাসুল স. এর কথা মতো উক্ত মুনাফা সুদ হিসাবে গণ্য হবে। এবং এটা গ্রহণ করা হারাম। অতএব, এটা জায়েজ নেই।এবং এটা গ্রহণ করা যাবে না।
করেছেন (11 পয়েন্ট)

ভাই আমি এখনও স্টুডেন্ট... এখন আমার কি করা উচিত..?

করেছেন (3,015 পয়েন্ট)
আপনি চাকরি করার চেষ্টা করুন। না হলে কোনো ধরণের ব্যবসা করুন। তাছাড়া দেখুন যদি কোনো উপায় খুজে বের করতে পারেন।
করেছেন (11 পয়েন্ট)

কোন কিছু করার পূর্বমুহূর্ত পর্যন্ত এভাবে চললে গুনাহ হবে নাতো?

করেছেন (3,015 পয়েন্ট)
অজানাতে কিছু করলে গুণাহ না হতে পারে। এরজন্য আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নিতে হবে। কিন্তু জানার পর একই ভুল করলে অবশ্যই গুণাহ হবে। আর সুদ একটি মারাত্মক গুণাহ। এর সর্বনিম্ন গুণাহ হলো নিজের মায়ের সাথে ব্যভিচার করা। ভাই আপনি আল্লাহ কাছে সাহায্য প্রাথনা করুন। নিশ্চই আল্লাহ আপনাদের সাহায্য করবেন।
করেছেন (18,123 পয়েন্ট)

আপনার হাদিসটি অসম্পূর্ণ, সকল মুনাফা সুদ নয়। পোস্ট অফিসের মুনাফা হয়তো সুদ, কিন্তু এভাবে অর্ধেক মতবাদ প্রকাশ করা যাবেনা।

করেছেন (3,015 পয়েন্ট)
ভাই আমি মাদ্রাসার ছাত্র। হাদিসটি সঠিক আছে। তাছাড়া আমি ইচ্ছা করলেই কুরআনের আয়াত এবং আরো কয়েকটি হাদিস দিয়ে উত্তর দিতে পারতাম। কিন্তু প্রশ্নের উক্ত বিষয়টি সুদ কিনা। এটা নিশ্চিত করার জন্য আমি বলেছি সুদ এবং হাদিসটি বর্ণনা করেছি। আপনার মতামতের জন্য ধন্যবাদ।
করেছেন (11 পয়েন্ট)

ভাই এই মুনাফা কেনো সুদ হয় একটু বলবেন????

করেছেন (3,015 পয়েন্ট)
আপনি বড় কোনো আলেমের কাছে যেতে পারেন। এবং তার কাছ থেকে সুদ বিষয়ে জানতে পারেন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
19 অগাস্ট 2018 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kabir64 (15 পয়েন্ট)
1 উত্তর
25 মে 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (6,513 পয়েন্ট)

305,061 টি প্রশ্ন

393,843 টি উত্তর

119,935 টি মন্তব্য

169,122 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...