বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
452 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে করেছেন (73 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

অনেকে একদিন দুদিন পরপরই প্রোফাইল পরিবর্তন করে থাকেন। কোন প্রয়োজন ছাড়া। অনেকে আবার মনে করেন ফেসবুকে এক নামে অনেক আইডি আছে তাই প্রোফাইল পিকচার ব্যবহার করা দরকার। প্রশ্ন হল ফেসবুকে প্রোফাইল পিকচার ব্যাবহারের কোন বৈধ নিয়ম আছে কি শরিয়তে? থাকলে দয়া করে কেও দলিল উল্লেখ পুর্বক উত্তর দিবেন আশা করি। 

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,766 পয়েন্ট)

প্রোফাইল পিকচার কোনো জারুরতের অংশ নয় অর্থাৎ জরুরি বিষয় নয়।  কাজেই, এখানে প্রাণীর ছবি ব্যবহার নাজায়েজ হবে। তবে প্রাণী ছাড়া অন্য সকল কিছুই বৈধ।

কারণ, কুরআন-সুন্নাহ অনুযায়ী প্রাণীর ছবি তোলা-রাখা-দেখা-দেখানো ও প্রতিকৃতি করা হারাম। তবে, মাজুর-মাজলুমের ক্ষেত্রে মুবাহ বা বৈধ। এছাড়া এর বাহিরে ছবি তোলা হারাম। 


হাদীস শরীফঃ-

(১) উম্মুল মুমিনীন হযরত আয়িশা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, “নিশ্চয় ক্বিয়ামতের দিন ঐ ব্যক্তির কঠিন শাস্তি হবে, যে ব্যক্তি মহান আল্লাহ পাক উনার সৃষ্টির সাদৃশ্য কোন প্রাণীর ছুরত তৈরী করবে।” (মিশকাত পৃঃ ৩৮৫)

(২) হযরত আবু উসমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত- তিনি বলেন, লোবাবাহ উনার মাতা হতে আমার নিকট বর্ণনা করেন যে, উনার মাতা হযরত ওসমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার খেদমতে ছিলেন, আর হযরত উসমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি প্রাণীর ছবিযুক্ত একটি সিন্দুকের দিকে নামায পড়ছিলেন। অতঃপর হযরত উসমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার আদেশে ওটা নিঃচিহ্ন করে ফেলা হলো। (মুছান্নাফ ইবনে আবী শায়বা ২য় জিঃ পৃঃ৪৬)


এছাড়াও অনেক হাদীস শরীফ রয়েছে যেখানে বলা হয়েছে ছবি তোলা হারাম। তাই একমাত্র মাজুর-মাজলুমের ক্ষেত্র ছাড়া ছবি তোলা হারাম বা নাজায়িজ। মাজুর-মাজলুমের ক্ষেত্রে হারাম মুবাহ হয়ে যায়।

করেছেন (2,766 পয়েন্ট)

মাজুরঃ- (১) পাসপোর্ট করতে হলে।  (২) ভোটার আইডি করতে (৩) ড্রাইভিং লাইসেন্স (৪) ইলম বা লেখাপড়ার ক্ষেত্রে (৫) জমি রেজেস্ট্রি (৬) ব্যাংকিং  (৭) চাকুরি ব্যবসা

মাজলুম:- ছবি তুলতে আইনি চাপ দিলে বা জীবনহানির সম্ভাবনা থাকলে।


উছুলের কিতাবে উল্লেখ আছে,الضرورة تبيح الـمحذورات

অর্থাৎ, জরুরত হারামকে ‘মুবাহ’ করে দেয়। (উছূলে বাযদূবী, উছূলে কারখী)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
20 ঘন্টা পূর্বে "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন LC Mamun (82 পয়েন্ট)
0 টি উত্তর
31 মার্চ "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন জীবন নদী (20 পয়েন্ট)
1 উত্তর
24 মার্চ "সফটওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন EM Mominul Islam (37 পয়েন্ট)

313,327 টি প্রশ্ন

402,908 টি উত্তর

123,816 টি মন্তব্য

173,525 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...