বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
195 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (20 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)
বিক্রয়কৃত পণ্য ফেরতযোগ্য। এটাই ইসলামী আইন। বিক্রয়কৃত পণ্য ফেরতযোগ্য নয়- এ জাতীয় চিন্তা চেতনা বা এ জাতীয় বাক্য লেখা ও বলা ইসলামী আইন মতে অনুচিৎ। ক্রেতা যদি পণ্যটিকে যথাবস্থায় ফিরিয়ে দেয় তাহলে বিক্রেতার জন্য কর্তব্য হলো পণ্যটিকে সাদরে গ্রহণ করে নেয়া এবং টাকা রিটার্ন দেয়া কিংবা পণ্য পরিবর্তন করে দেয়া। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে বিক্রেতা ক্রেতার পণ্যকে ফিরিয়ে নিবে আল্লাহ তাআলা তার ভুল ত্রুটিকে ক্ষমা করে দিবেন। সুনানে আবু দাউদ, হাদীস ৩৪৬২ পণ্য ফেরত দেয়া নেয়ার এ প্রক্রিয়াকে ইসলামী আইনের পরিভাষায় ইকালাহ বলা হয়। তবে ইকালাহ করা আবশ্যকীয় কোনো বিধান নয়; বরং উৎসাহমূলক বিধান। ইসলামী আইনে এ ব্যাপারটিতে বিপুল উৎসাহ প্রদান করা হয়েছে। উল্লেখ্য, ইসলামী আইনে ইকালাকে নতুন ক্রয় বিক্রয় হিসেবে গণ্য করা হয়। তাই এক্ষেত্রে মূল্যের ব্যবধানও স্বীকৃত। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
09 জুলাই "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HM MOBAROK BD (2,136 পয়েন্ট)
1 উত্তর
01 মে 2017 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

321,958 টি প্রশ্ন

412,313 টি উত্তর

127,670 টি মন্তব্য

177,414 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...