বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
7,799 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে করেছেন (9,122 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (9,122 পয়েন্ট)
সাধারণত মুদ্রাস্ফীতি বলতে দ্রব্যমূল্যের দীর্ঘকালীন ঊর্ধ্বগতিকে বোঝায়। উৎপাদন বৃদ্ধি না পেয়ে অর্থের জোগান বৃদ্ধি পেলে এরূপ হয়। যদি দ্রব্যসামগ্রীর জোগান বৃদ্ধি না পেয়ে অর্থের জোগান বৃদ্ধি পায়, তবে মুদ্রার অর্থের ক্রয়ক্ষমতা হ্রাস পায়, দ্রব্যমূল্য বৃদ্ধি পায়। অর্থের ক্রয়ক্ষমতা হ্রাস পাওয়ার এরূপ প্রবণতাকে মুদ্রাস্ফীতি বলা হয়। অধ্যাপক গ্রেগরি বলেন, ‘ক্রয়ক্ষমতার অস্বাভাবিক পরিমাণ বৃদ্ধিকেই মুদ্রাস্ফীতি বলা যায়।’ অধ্যাপক পিগুর মতে, ‘যখন আয়-উৎপাদনশীল কার্য অপেক্ষা আর্থিক আয় অধিক হারে বৃদ্ধি পায়, তখনই মুদ্রাস্ফীতি দেখা দেয়।’ সুতরাং বলা যায়, দ্রব্যসামগ্রীর জোগানের তুলনায় অর্থের প্রচলন বৃদ্ধি পাওয়ার ফলে দামস্তর ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। একেই অর্থনীতিতে মুদ্রাস্ফীতি বলে।
মোঃ রাকিব পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেও তথ্যপ্রযুক্তির প্রতি ঝোঁকটা অনেক বেশি। অজানাকে জানতে খুব ভালো লাগে। ভালো লাগে অবকাশ যাপন ও বাংলাদেশের বিভিন্ন স্থানে ভ্রমন করতে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 অগাস্ট "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন তমালিকা রায় মিঠুন (18 পয়েন্ট)
1 উত্তর
05 এপ্রিল 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (4,963 পয়েন্ট)
1 উত্তর
31 মার্চ 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (19,040 পয়েন্ট)
0 টি উত্তর
15 সেপ্টেম্বর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Antor kar (12 পয়েন্ট)
0 টি উত্তর
28 অগাস্ট "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ সিফাত উদ্দিন (160 পয়েন্ট)

342,275 টি প্রশ্ন

435,392 টি উত্তর

136,145 টি মন্তব্য

184,549 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...