বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,932 জন দেখেছেন
"ঈমান" বিভাগে করেছেন (92 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমার ভাতিজি ৩মাস বয়সে মারা গেছে। তার কিছু ছবি এবং ভিডিও আছে। সেগুলা আমি মাঝে মাঝে দেখি। এতে কি কোনো সমস্যা? ঐগুলা কি করে উচিৎ?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,198 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
ছবি উঠানো যেমন জায়েজ নেই ঠিক তেমনি তা দেখাও জায়েজ নেই। কিন্তু তার পরেও আমরা তা করে থাকি। তাই আল্লাহ্‌র কাছে ক্ষমা চাইতে হবে। আল্লাহ্‌ তওবাকারীকে পছন্দ করেন।আল্লাহ্‌ ক্ষমাশীল।

ঘরের দেয়ালে ছবি ঝুলিয়ে রাখা সম্পূর্ণ হারাম। বিশেষ করে বড় ছবিগুলা। যদিও শুধু মাথা এবং শরীরের কিছু অংশ বিশেষ দেখা যায়। সম্মান প্রদর্শনের জন্যই মানুষেরা এরকম করে থাকে। এ ধরণের সম্মান থেকেই শির্কের সূচনা হয়েছে। ইবনে আব্বাস (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, নূহ (আঃ)এর কাওমের লোকেরা প্রথমে কতিপয় সৎ লোকের ছবি উঠিয়ে রেখেছিল। উদ্দেশ্য ছিল তাদেরকে দেখে তাদের এবাদতের কথা স্মরণ করে আল্লাহর এবাদতে উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি করা। দীর্ঘ দিন অতিবাহিত হওয়ার পর তারা স্বয়ং উক্ত সৎ ব্যক্তিদের ইবাদত শুরু করে দেয়।


0 টি পছন্দ
করেছেন (6,125 পয়েন্ট)

এসব ক্ষেত্রে জীবিত এবং মৃত মানুষ সমান।

মৃত মানুষের ছবি, ভিডিও ইত্যাদি স্মৃতি হিসেবে রেখে দেওয়া এবং পরবর্তীতে তা দেখা— কোনোটাই জায়েজ নেই।

আপনার ভাতিজির ওসব ভিডিও রাখা এবং দেখা ঠিক হচ্ছে না। এগুলো ডিলিট করে দিন। আর আল্লাহর কাছে তার জন্য দোয়া করুন। এটাই উত্তম। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
10 ডিসেম্বর 2017 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইকরাম৭৪৩ (13 পয়েন্ট)
2 টি উত্তর

311,647 টি প্রশ্ন

401,256 টি উত্তর

123,178 টি মন্তব্য

172,755 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...