বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,527 জন দেখেছেন
"হিন্দু ধর্ম" বিভাগে করেছেন (2 পয়েন্ট)
বন্ধ

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,492 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

শ্রীমদ্ভাগবতের (৪/১৯/৩৬) শ্লোকের ব্যাখ্যা এইযে- মা কালী হলেন শিবের সাধধী স্ত্রী। তিনি শিবের উচ্ছিষ্ট গ্রহণ করেন।শিব নিরামিষাশী, প্রসাদভোজী। তাই মা কালী কখনো আমিষাশী নন।

শিব হলেন সর্বশ্রেষঠ বৈষ্ণব। তিনি বিশেষ কৃপা করে ভূত-প্রেত পিচাশদেরও আশ্রয় দিয়েছেন। তেমনই মা কালী যক্ষিণী, ডাইনীদেরও আশ্রয় দিয়েছন।

এই শ্রেণীর প্রাণীরা জগতে যাতে বেশী উৎপাত না করে,সেইজন্য রক্তমাংস হাড় ভক্ষণের প্রবল প্রবণতাকে সংযত করার উদ্দেশে তাদেরকে আশ্রয় দিয়েছেন। পিচাশ গুন সম্পন্ন মানুষদের জন্যে, যার বিধান হল অমাবস্যার গভীর রাতে মহামায়ার উগ্ররূপা কালীমূর্তির সামনে পাঁঠা বলি দিয়ে তার মাংস ভক্ষণ করা হয়।শাস্ত্রের এই বিধান মাংসাহার নিয়ন্ত্রণেরর জন্যেই।কালক্রমে নানাভাবে লোকে বলি প্রথার দোহাই দিয়ে অসংখ্য প্রাণী হত্যা করতে থাকলে ভগবান শ্রী বিষ্ণু বুদ্ধ রূপে আবির্ভূত হয়ে বলি প্রথা নিষিদ্ধ করেন।

আসুরিক প্রবৃত্তির মানুষেরা জাগতিক লাভের জন্যে কালীর পুজা করে।কিন্ত তাদের সেই পুজার নামে তারা যে পাপ করে,তা থেকে তারা অব্যাহতি পায় না আমৃত্যু পর্যন্ত।।

আর হ্যাঁ, প্রতিমার সামনে বলি দেওয়া নিষিদ্ধ।

এখন আপনিই বিচার করুন, মা কালীর পুজায় বলি দেওয়া কতখানি পাপ এবং গর্হিত কাজ।।।??

+1 টি পছন্দ
করেছেন (113 পয়েন্ট)

কোন জীবেই কৃপা হবেনা

কারন এখানে পাঠা বলি বলতে মনের পাঠা অর্থাৎ খারাপ দিকগুলো

মনের পশুত্ব ভাবটাকে বলি দিতে বলা হয়েছে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
22 এপ্রিল 2014 "হিন্দু ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Himu (1,240 পয়েন্ট)
2 টি উত্তর
31 অগাস্ট 2017 "হিন্দু ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
4 টি উত্তর

293,492 টি প্রশ্ন

379,973 টি উত্তর

114,846 টি মন্তব্য

161,092 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...