বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
121 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (16 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমরা জানি,পানির ধর্ম নিচের দিকে ধাবিত হওয়া।অর্থাৎ,পৃথিবীতে পানি কোন পাত্রে রাখলে ঐ পাত্রের আকার ধারণ করে।মুক্ত অবস্থায় কোন ঢালু স্থানে রাখলে ঐ স্থানের ঢাল বেয়ে নিচের দিকে ধাবিত হয়। প্রশ্ন: মাহাশূন্যে নির্দিষ্ট পরিমাণ পানি মুক্ত অবস্থায় কোন পাত্র ছাড়া রাখলে কি রকম আকার ধারণ করবে?(যেখানে কোন অভিকর্ষজ বল কাজ করবে না।)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,298 পয়েন্ট)
পৃথিবীতে কোন তরল থাকলে তা অভিকর্ষ বলের প্রভাবে নিচের দিকে নামতে থাকে। আর যদি পাত্রে থাকে তাহলে পাত্রের আকার ধারণ করে। মহাকাশে কোন বস্তুর উপর অভিকর্ষ বল কাজ করে না। মহাকাশে কোন তরল পদার্থ যেভাবেই রাখবেন সেভাবেই থাকবে। রাখার সময় পাত্রে যেভাবে ছিল তেমনি থাকবে। আর যদি আপনি বল প্রয়োগ করে সমগ্র পানির আকার পরিবর্তন করেন তাহলে ঐ পরিবর্তিত আকারেই বিরাজ করবে। এখানে পাত্রের আকার কোন প্রভাব ফেলবে না।
আব্দুল্লাহ আল সাকিব অজানাকে জানার ও সবার সাথে জ্ঞান বিনিময়ের আগ্রহ থেকেই যুক্ত হয়েছেন বিস্ময়ের সাথে। স্বপ্ন দেখেন একজন ইঞ্জিনিয়ার হওয়ার ও মানুষের সেবা করার। জ্ঞান বিনিময়ের বিশাল এই প্লাটফর্মে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
15 জুলাই "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন samina siza (16 পয়েন্ট)

322,023 টি প্রশ্ন

412,336 টি উত্তর

127,685 টি মন্তব্য

177,419 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...