বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
116 জন দেখেছেন
"সালাত" বিভাগে করেছেন (21 পয়েন্ট)

আসসালামু আলাইকুম।
১৮ বছরের নিচে যেসব ছেলেদের বয়স, তাদের কি নামাজ জামাতে পড়া ওয়াজিব?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,766 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

কারো ওপর নামাজ ফর‌য হওয়ার জন্য শর্তগুলো হলোঃ-  

  •    মুসলমান হওয়া
  •  বয়স কমপক্ষে ৭ বৎসর হওয়া
  •   সুস্থ মস্তিস্কের হলে।
   এজন্য যাদের বয়স ৭ বছর বা তার বেশি তাদের নামাজ ফরজ।  জামাতে নামাজ আদায় অবশ্যই বেশি সওয়াব । আর ৭ বছর বয়স থেকে মসজিদে নামাজ আদায় করাও উচিত। তবে ওয়াজিব না।

মসজিদে জামাতে নামাজ আদায়ের অশেষ সওয়াব সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, জামাতে নামাজ পড়ার ফজিলত একা পড়ার চেয়ে ২৭ গুণ ঊর্ধ্বে। (বুখারি ও মুসলিম) তিনি আরও বলেছেন, একজন লোক ঘরে নামাজ পড়লে একটি নেকি পান, তিনি ওয়াক্তিয়া মসজিদে পড়লে ২৫ গুণ, জুমা মসজিদে পড়লে ৫০০ গুণ, মসজিদে আকসায় পড়লে ৫০ হাজার গুণ, আমার মসজিদে অর্থাৎ মসজিদে নববীতে পড়লে ৫০ হাজার গুণ এবং মসজিদুল হারাম বা কাবার ঘরে পড়লে এক লাখ গুণ সওয়াব পাবেন। (ইবনে মাজা, মিশকাত)।  তাই
 বিশেষ কারণ ছাড়া মসজিদের বাহিরে নামাজ পড়া ঠিক না।


0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)

আপনার শিরোনাম প্রশ্নের উত্তর হলো, নাবালেগদের ক্ষেত্রে জামাতে নামাজ পড়া ওয়াজিব নয়।

আপনার মূল প্রশ্নের উত্তর হলো, জামাতে নামায আদায় হওয়ার জন্য সাবালকত্ব হলো মূল বিষয়। কেউ সাবালক হলে তার উপর নামাজ পড়া ফরজ হওয়ার সাথে সাথে তার উপর জামাতের সাথে নামাজ আদায় করাও ওয়াজিব হয়। এখানে ১৮ বছর কোনো বিষয় নয়। মূল বিষয় হলো ছেলেটি সাবালক হলো কি না। যদিও আমাদের দেশীয় আইনে ১৮ বছরের নিচের ছেলেদেরকে শিশু হিসেবে গণ্য করা হয়। কিন্তু ইসলামী আইনে বিধি-নিষেধ পরিপালনের উপযুক্ত হওয়ার মূল মানদণ্ড হলো সাবালকত্ব। আমাদের দেশে সাধারণত ১৩, ১৪ বছর বয়সেই ছেলেরা সাবালকত্বের বয়সে পদার্পন করে। পুনশ্চ, সক্ষম সাবালক ব্যক্তিদের জন্য জামাতে নামায আদায় করা ওয়াজিব।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর
12 মার্চ "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan(Abir)** (705 পয়েন্ট)

313,320 টি প্রশ্ন

402,895 টি উত্তর

123,808 টি মন্তব্য

173,515 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...