বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
145 জন দেখেছেন
"পবিত্রতা" বিভাগে করেছেন (17 পয়েন্ট)

আমরা তিন ভাই-বোন ( দুই বোন এবং এক ভাই) । পিতার মৃত্যর পর আমাদের সম্পত্তির ভাগ কিভাবে হবে। সম্পদ বলতে পাচতলা ফাউন্ডেশন দিয়ে তিন ফ্লাটের একতলা বাড়ী। এছাড়া আর কিছু নেই। মা জীবিত আছেন। কোরআন-হাদীসের আলোকে মা সহ আমাদের চারজনের মধ্যে এটি কিভাবে ভাগ হবে জানালে উপকৃত হবো।

বন্ধ

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,382 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর


   ﻭَﻟَﻜُﻢْ ﻧِﺼْﻒُ ﻣَﺎ ﺗَﺮَﻙَ ﺃَﺯْﻭَﺍﺟُﻜُﻢْ ﺇِﻥ ﻟَّﻢْ ﻳَﻜُﻦ ﻟَّﻬُﻦَّ ﻭَﻟَﺪٌ ﻓَﺈِﻥ ﻛَﺎﻥَ ﻟَﻬُﻦَّ ﻭَﻟَﺪٌ ﻓَﻠَﻜُﻢُ ﺍﻟﺮُّﺑُﻊُ ﻣِﻤَّﺎ ﺗَﺮَﻛْﻦَ ﻣِﻦ ﺑَﻌْﺪِ ﻭَﺻِﻴَّﺔٍ ﻳُﻮﺻِﻴﻦَ ﺑِﻬَﺎ ﺃَﻭْ ﺩَﻳْﻦٍ ﻭَﻟَﻬُﻦَّ ﺍﻟﺮُّﺑُﻊُ ﻣِﻤَّﺎ ﺗَﺮَﻛْﺘُﻢْ ﺇِﻥ ﻟَّﻢْ ﻳَﻜُﻦ ﻟَّﻜُﻢْ ﻭَﻟَﺪٌ ﻓَﺈِﻥ ﻛَﺎﻥَ ﻟَﻜُﻢْ ﻭَﻟَﺪٌ ﻓَﻠَﻬُﻦَّ ﺍﻟﺜُّﻤُﻦُ ﻣِﻤَّﺎ ﺗَﺮَﻛْﺘُﻢ ﻣِّﻦ ﺑَﻌْﺪِ ﻭَﺻِﻴَّﺔٍ ﺗُﻮﺻُﻮﻥَ ﺑِﻬَﺎ ﺃَﻭْ ﺩَﻳْﻦٍ ﻭَﺇِﻥ ﻛَﺎﻥَ ﺭَﺟُﻞٌ ﻳُﻮﺭَﺙُ ﻛَﻼَﻟَﺔً ﺃَﻭ ﺍﻣْﺮَﺃَﺓٌ ﻭَﻟَﻪُ ﺃَﺥٌ ﺃَﻭْ ﺃُﺧْﺖٌ ﻓَﻠِﻜُﻞِّ ﻭَﺍﺣِﺪٍ ﻣِّﻨْﻬُﻤَﺎ ﺍﻟﺴُّﺪُﺱُ ﻓَﺈِﻥ ﻛَﺎﻧُﻮَﺍْ ﺃَﻛْﺜَﺮَ ﻣِﻦ ﺫَﻟِﻚَ ﻓَﻬُﻢْ ﺷُﺮَﻛَﺎﺀ ﻓِﻲ ﺍﻟﺜُّﻠُﺚِ ﻣِﻦ ﺑَﻌْﺪِ ﻭَﺻِﻴَّﺔٍ ﻳُﻮﺻَﻰ ﺑِﻬَﺂ ﺃَﻭْ ﺩَﻳْﻦٍ ﻏَﻴْﺮَ ﻣُﻀَﺂﺭٍّ ﻭَﺻِﻴَّﺔً ﻣِّﻦَ ﺍﻟﻠّﻪِ ﻭَﺍﻟﻠّﻪُ ﻋَﻠِﻴﻢٌ ﺣَﻠِﻴﻢ  


 অর্থ : আর, তোমাদের হবে অর্ধেক সম্পত্তি, যা ছেড়ে যায় তোমাদের স্ত্রীরা যদি তাদের কোন সন্তান না থাকে। যদি তাদের সন্তান থাকে, তবে তোমাদের হবে এক-চতুর্থাংশ ঐ সম্পত্তির, যা তারা ছেড়ে যায়; ওছিয়্যতের পর, যা তারা করে এবং ঋণ পরিশোধের পর। স্ত্রীদের জন্যে এক-চতুর্থাংশ হবে ঐ সম্পত্তির, যা তোমরা ছেড়ে যাও যদি তোমাদের কোন সন্তান না থাকে।আর যদি তোমাদের সন্তান থাকে, তবে তাদের( স্ত্রীর ) জন্যে হবে ঐ সম্পত্তির আট ভাগের এক ভাগ, যা তোমরা ছেড়ে যাও ওছিয়্যতের পর, যা তোমরা কর এবং ঋণ পরিশোধের পর।

 যে পুরুষের, ত্যাজ্য সম্পত্তি, তার যদি পিতা-পুত্র কিংবা স্ত্রী না থাকে এবং এই মৃতের এক ভাই কিংবা এক বোন থাকে, তবে উভয়ের প্রত্যেকে ছয়- ভাগের এক পাবে। আর যদি ততোধিক থাকে, তবে তারা এক তৃতীয়াংশ অংশীদার হবে ওছিয়্যতের পর, যা করা হয় অথবা ঋণের পর এমতাবস্থায় যে, অপরের ক্ষতি না করে। এ বিধান আল্লাহর। আল্লাহ সর্বজ্ঞ, সহনশীল।

সূরা নিসা, আয়াত-12  


আয়াতের লাল অংশ লক্ষ করুন ।এখানে বলা আছে , স্ত্রীরা  পাবে আট ভাগের এক ভাগ । আর ভাই বোনের অংশ তো জানেন । ভাই যত পাবে বোন তার অর্ধেক পাবে ।

( নিসা:11)  

 ধরি, আপনাদের  বাড়িটির মূল্য (আপনার বাবার অসিয়ত ও ঋণ পরিশোধের পর) 

আট লক্ষ টাকা । তাহলে আপনার মা পাবে এক লক্ষ টাকা ।বাকি সাত লক্ষ টাকা আপনাররা ভাইবোন ভাগ করে নিবেন । আপনি পাবেন 350000 টাকা  । দুই বোন একত্রে পাবেন 350000  টাকা ।

রেজাউল কারীম প্রচন্ড জ্ঞানপিপাসু এবং আত্মবিশ্বাসী। বিস্ময়কে বেছে নিয়েছেন জ্ঞান অর্জন ও জ্ঞান বিতরণের মাধ্যম হিসেবে। স্বপ্ন দেখেন একজন আদর্শবান শিক্ষক হওয়ার। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
26 জানুয়ারি 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন চয়ন (9 পয়েন্ট)
1 উত্তর

293,199 টি প্রশ্ন

379,652 টি উত্তর

114,773 টি মন্তব্য

160,875 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...