বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
570 জন দেখেছেন
"ভারতে উচ্চ শিক্ষা" বিভাগে করেছেন (44 পয়েন্ট)

আমি কোথায় ভরতি হব এইটা নিয়ে খুব চিন্তায় আছি।।আমার ফ্যামেলি চাচ্ছে আমি ইন্ডিয়াতে চলে যাই। তাছাড়া কিছু দিন পর আমার ফ্যামেলি ইন্ডিয়া তে শিফট হয়ে যাবে।।।।আমি এখন কি করবো।।।।

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,370 পয়েন্ট)
যেহেতু আপনার পরিবার ভারতে চলে যাচ্ছে।সেহেতু আপনার ভারতে পড়াশুনা করাই ভাল হবে। ভারতে অনেক ভাল শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।
0 টি পছন্দ
করেছেন (14,749 পয়েন্ট)

বাংলাদেশ থেকে ভারতের শিক্ষার মান উন্নত। ভারতের কোন শিক্ষিত লোক বেকার থাকে না তাদের চাকুরি হবেই। কিন্তু বাংলাদেশে শিক্ষা বাধ্যতামূলক হলেও শিক্ষিত হয়েও লক্ষ লক্ষ যুবক চাকুরীর অভাবে বেকার। তাই আপনি ভারতের একজন শিক্ষিত নাগরিক হতে হলে অনেকটা ভাগ্যবান। আর যেহেতু আপনার পরিবারও ভারতে চলে যাচ্ছে বা কিছু দিন পরে যাবে তাহলে আপনাকেও আপনার পরিবারের সাথে থাকাটা উচিত বলে মনে হয় আমার। একটু ভেবে দেখুন আপনি বাংলাদেশের শিক্ষিত হয়ে জীবনে কি পাবেন আর ভারতের শিক্ষিত হয়ে কি পাবেন। আপনি বর্তমানে কোন শ্রেনীতে সেটা উল্লেখ করলে উত্তর আরও ভালোভাবে দেওয়া যেত। 

আপনাকে বলি রাখি বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থা আর ভারতের শিক্ষা ব্যাবস্থা অনেক কিছুইই আলাদা। যেমন-  বাংলাদরশে ১০ ক্লাস পাস করলে SSC পরীক্ষা দিতে হয় অর্থ্যাত ১১ তম ক্লাসে কলেজ কিন্তু ভারত বর্ষে ১২ তম ক্লাসে SSC পরীক্ষা হয়। আরও অনেক পার্থক্য আছে সেগুলো জেনেই সিদ্ধান্তটা নিবেন। তা না হলো পরর্বতীতে সমস্যা হতে পারে। 

আর একটা কথা বলতে চাই সেটা হলো - একটা কথা আছে "বিদেশের মাটি যতই স্বচ্ছলতা দান করুন, নিরাপত্তা দিতে পারে না।" তাই সব কিছু ভেবে চিন্তে একটা স্থির সিদ্ধান্ত নিয়ে নিন। ভারতে আপনার কেউ থাকলে আপনি যে প্রতিষ্ঠানে পড়তে চাচ্ছেন সেখান থেকে জেনে নিন তারা কিভাবে আপনাকে accpet করবে। আর একটা কথা বলে রাখি সেটা হলো ভারতে একজন ভাল ছাত্রের মতো পড়াশোনা করতে হলে বাংলাদেশে একজন ভাল ছাত্রের যে খরচ হবে তার থেকে তুলনামুলক ভাবে অনেক বেশি খরচ হয়।

আমি আশা করি আমার কথাগুলো বুঝেছেন। না বুঝলে মন্তব্যে বলুন সাথে এটাও উল্লেখ করবেন আপনি বর্তমানে কি করেন ? 

জুনায়েত ইসলাম: দেশ ও মানুষের সেবায় নিজেকে আত্মনিয়োগ করতে সদা প্রস্তুত। শৃঙ্খলা ও ফিটনেস সম্পর্কে খুব সচেতন এবং প্রচন্ড দেশ প্রেমী এজন্যই দেশ রক্ষার মতো পবিত্র দায়িত্ব বেছে নিয়েছেন পেশাগত জীবনে। জ্ঞানার্জনের লক্ষ্যে ও পরোপকারের স্বার্থে দীর্ঘদিন থেকেই বিস্ময় অ্যানসারের সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত।
করেছেন (44 পয়েন্ট)

আমি এইচ এস সি পাস করেছি এবং একটা ভারসিটিতে রানিং ছিলাম কিন্তু সেমিস্টার ড্রপ দিয়েছি।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 জানুয়ারি "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো: নীল অাকাশ (13 পয়েন্ট)

330,974 টি প্রশ্ন

421,732 টি উত্তর

130,971 টি মন্তব্য

180,938 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...