বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
610 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন (4,718 পয়েন্ট)
bumped
আমেরিকা কখন থেকে পরিচিত হয়েছে,কিভাবে হয়েছে?

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,048 পয়েন্ট)
অনেক আগে থেকেই ইউরোপীয় সম্রাজ্যবাদীরা বিভিন্ন দেশ জয় করে আসছিল।পরে পনের শতক থেকে ষোল শতকে পর্তুগিজরা দক্ষিণ আমেরিকার সন্ধান পায়।তারা কলম্বাসের দ্বারা এই সন্ধান পায়। সেখানকার আদিবাসিদের দাস বানিয়ে তারা ইউরোপে পাচার করতে থাকে।এরই কয়েক দশক পর ব্রিটিশ বাহিনী উত্তর আমেরিকায় ক্যাম্প গড়ে।তারাই আমেরিকাকে সভ্য ও শিক্ষিত করে তোলে।পরে জর্জ ওয়াশিংটনের দ্বারা আমেরিকা আঠারো শতকে স্বাধিনতা পায়।তারা জ্ঞান ও বুদ্ধিতে অনেক এগিয়ে বলে এখন তারা উন্নতির উচ্চ সিড়িতে উঠতে পেরেছে।এভাবেই আমেরিকা আদিবাসী অঞ্চল থেকে সর্বোন্নত রাষ্ট্রে পরিণত হয়েছে।
করেছেন (8 পয়েন্ট)
আমার জানা মতে আমেরিকার আদিবাসীরা উন্নত হয়নি বরং অভিবাসীরা আমেরিকার উন্নত জাতি যারা তখন সেখানে গিয়েছিলো। ধন্যবাদ
0 টি পছন্দ
করেছেন (130 পয়েন্ট)
আমেরিকা আবিষ্কার করেন কলম্বাস।তিনি ইংরেজ রানীর কথা মত সারা পৃথিবীতে মসলা খুজে বেড়ান।অতঃপর তিনি ১৪৯৮ সালে আমেরিকার একটা দ্বিপে উঠেন।সেখানে তার নৌকা খারাপ হয়ে যায়। কিছুদিন তিনি সেখানে থাকতে শুরু করেন এরপর উত্তর আমেরিকায় আসেন ও এর সৌন্দর্য দেখে এটা জন সম্মুখে আনেন। এরপর ১৭০০ সালের দিকে শন আমেরিগো নামের একজন নাবিকের নাম অনুসারে এর নাম রাখা হয় আমেরিকা। আমেরিকা সবচেয়ে পরিচিত হয়েছে জর্জ ওয়াশিংটনের সময়।১৮০০ সালে তিনিই ছিলেন আমেরিকার প্রথম প্রেসিডেন্ট। বি,দ্র,কলম্বাস ও একজন নাবিক ছিলেন।
0 টি পছন্দ
করেছেন (285 পয়েন্ট)
কলম্বাস আমেরিকা ‘আবিষ্কার’ করেছিলেন প্রায় পাঁচশ বছর আগে। আমেরিকা মহাদেশ আবিষ্কারের কাহিনী অনেকেরই জানা। ইতালিতে জন্ম নেয়া নাবিক কলম্বাস ১৪৮৬ সালে স্পেনের রাজার কাছে একটি সাহসী প্রস্তাব পেশ করে বলেন যে, পৃথিবী গোলাকার, এই তত্ত্ব অনুযায়ী ইউরোপ থেকে জাহাজ পশ্চিম দিকে চলতে থাকলে চীন এবং ভারতে পৌঁছা যায়। ১৪৯২ সালের এপ্রিল মাসে স্পেনের রাণী এবং রাজা কলম্বাসের প্রস্তাব গ্রহণ করেন। এরপর তিনি তিনটি পালতোলা জাহাজ এবং ৮৭ জন নাবিক নিয়ে রওয়ানা হন এবং অবশেষে আমেরিকা মহাদেশের বাহামাস দ্বীপপুঞ্জে পৌঁছে যান । পরে তিনি জাহাজ যোগে আরও এগিয়ে যান এবং পর্যায়ক্রমে জামাইকা, পোর্টো রিকো, ডোমিনিকা, হণ্ডুরাস আর পানামা ইত্যাদি দেশ আবিষ্কার করেন এবং স্পেনের উপনিবেশ প্রতিষ্ঠার জন্য ভিত্তি স্থাপন করেন। তবে তাঁর মৃত্যুকাল পর্যন্ত তিনি বরাবরই মনে করতেন ,তাঁর আবিষ্কৃত স্থানগুলো হলো এশিয়ার প্রান্তবর্তী অঞ্চল।প্রচলিত তথ্য মতে, ১৪৯৩ সালের ১৫ মার্চ কলম্বাস আমেরিকা মহাদেশ আবিষ্কার করেন। তবে তিনি নিজে এই নতুন মহাদেশকে ভারত বলে মনে করে ভুল করেন, এবং স্থানীয় আধিবাসীদের ইণ্ডিয়ান বা ভারতীয় বলে মনে করেন। অবশ্য কলম্বাস যে একেবারে নতুন একটি মহাদেশ আবিষ্কার করেছিলেন তেমনটা নয়। কারণ ভাইকিংরা কলম্বাসের বহু আগেই এ মহাদেশে যাতায়াত করেছিল বলে জানা যায়। তবে কলম্বাসের হাত ধরেই আমেরিকা মহাদেশের সঙ্গে ইউরোপের সাম্রাজ্যবাদী, বাণিজ্যিক ও সামরিক সম্পর্কের সূত্রপাত ঘটে । (তথ্যসূত্রঃবিবিসি.কম.ইউকে)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 নভেম্বর 2015 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shourik Ahmed (8 পয়েন্ট)
1 উত্তর
18 মার্চ "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD NAJMUL HASAN (2 পয়েন্ট)
4 টি উত্তর
27 অক্টোবর 2018 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন শুন্যে হাঁচি (7 পয়েন্ট)

293,844 টি প্রশ্ন

380,433 টি উত্তর

114,994 টি মন্তব্য

161,319 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...