বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,332 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (32 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,332 পয়েন্ট)
দ্রুত বৃদ্ধিতে সহায়ক কিছু শাক-সবজি
১। ব্রোকলি:
ব্রোকলি হলো ফুলকপি গোত্রের একটি সবুজ রঙের সবজি। ব্রোকলি খুবই পুষ্টিকর। ব্রোকলিতে ভিটামিন সি, বিভিন্ন রকম ফাইবার ও আয়রন আছে। এছাড়াও এতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। ব্রোকলি গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়ায় এবং উচ্চতা বাড়াতে সহায়তা করে।
২।ঢেঁড়স:
লালাযুক্ত এই সবজিটি অনেকেরই প্রিয় খাবার। আবার কারো কারো অপছন্দেরও সবজি। কিন্তু ঢেঁড়সে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, পানি ও ফাইবার। এই উপাদানগুলো গ্রোথ হরমোনের কার্যক্ষমতা সক্রিয় রেখে উচ্চতা বাড়াতে সহায়তা করে।
৩। পালং শাক:
পালং শাক পৃথিবীর সবচাইতে বেশি পুষ্টিকর শাকের মধ্যে একটি। পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল আছে। ফলে পালং শাকও আপনাকে লম্বা হতে সাহায্য করবে দারুণভাবে।
৪। বাঁধাকপি:
বাঁধাকপিতে আছে ক্যানসার প্রতিরোধী অ্যান্টি অক্সিডেন্ট নামক উপাদান। এছাড়াও বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার আছে। এই উপাদান গুলো সম্মিলিত ভাবে শরীরের বৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়তা করে এবং গ্রোথ হরমোনের কার্যকারিতা বাড়ায়।
৫। মটরশুঁটি:
শীতকালীন এই সবজিটি খেতে অত্যন্ত সুস্বাদু ও সবার কাছে বেশ প্রিয়। বড় ছোট সবাই খুব পছন্দ করে মটরশুঁটি খেয়ে থাকেন। মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, লুটেইন ও প্রোটিন আছে। এসব উপাদান শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং উচ্চতা বাড়াতে সহায়ক।যাতে রয়েছে আমিষ।
করেছেন (32 পয়েন্ট)
এবার কয়েকটি ফল ও আমিষ জাতীয় খাদ্যের নাম বলে উওরটা পূর্ন করুন প্লিজ,,,,,

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
14 মার্চ 2014 "কৃষিবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (9,499 পয়েন্ট)
2 টি উত্তর
03 মে "পুষ্টিগুণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Lota Voumik (17 পয়েন্ট)

330,307 টি প্রশ্ন

421,057 টি উত্তর

130,759 টি মন্তব্য

180,685 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...