বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
543 জন দেখেছেন
"ঈমান" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

5 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (17,573 পয়েন্ট)
ঐ টাকাটা হালাল হবে।।।।।।
মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
করেছেন (188 পয়েন্ট)
এমনও হতে পারে,
প্রথম লোকটির কাছে ঐ মালটি ৪৫ টাকায় বিক্রির পর বিক্রেতা জানতে পারলো মালটির দাম এখন বর্তমান বাজারে বেড়েছে।তা জেনে দ্বিতীয় ক্রেতার কাছে একই মাল ৭৫ টাকায় বিক্রয় করেছে। তাহলে এটা কেনো হারাম হবে?
এমন ঘটনা অহরহ হচ্ছে।
0 টি পছন্দ
করেছেন (8,638 পয়েন্ট)
প্রথম কথা জিনিসটার প্রকৃতি মূল্য যেহেতু আপনি জানেননা তাহলে যে 75 টাকা বিক্রি করে বিক্রেতা অতিরিক্ত 30 টাকা অন্যায়ভাবে নিয়েছে সেটা নিশ্চিত হলেন কি করে? এমনওতো হতে পারে প্রথম ক্রেতার কাছে কোন কারনে সে প্রকৃত মূল্যের থেকে কম নিয়েছে কিন্তু দ্বীতিয় ক্রেতার কাছে প্রকৃত মূল্যই নিয়েছে। এমনও হতে পারে 1ম পন্য তার কম দামে আগের কেনা আর 2য় পণ্য বেশি দামে পরের কেনা। আমার কাছে অনেক পরিচিত দোকানদার যে কোন জিনিস বাজার দরের থেকে একটু কম রাখে কিন্তু অন্যদের কাছে বাজার দর রাখে এর মানে কি অন্যদের সাথে সে প্রতারনা করছে? দোকানদার যেহেতু অর্থ লগ্নি করে পরিশ্রম দিয়ে ব্যবসা করছে সেহেতু পরিস্থিতির প্রয়োজনে মূল্য পুনঃনির্ধারন করতে পারে তবে দেখার বিষয় পণ্য মজুদ করছে কি না বা অতিরিক্ত মূল্য নিয়ে কারো সাথে প্রতারনা করছে কি না।

হালাল/হারাম বিষয়টা অনেক গভীর, তাৎপর্যপুর্ণ আর স্পর্শকাতর তাই প্রকৃত তথ্য না জেনে কোন বিষয়কে হালাল/হারাম ঘোষনা করা উটিৎ নয় বরং গোনাহ।
মিলন আহাম্মেদ দীর্ঘ দিন যাবত তথ্য-প্রযুক্তি পেশায় নিয়োজিত। এছাড়াও সৌখিন সাংবাদিকতা, রাজনৈতিক বিশ্লেষন এবং সামাজিক সচেতনতামুলক কর্মকান্ডে জড়িত। যে কোন বিষয়ে অাগ্রহী আর প্রচন্ড ভ্রমন পিপাসু, দেশের বিভিন্ন স্থানসহ এপর্যন্ত ৬ টা দেশে ভ্রমনের অভিজ্ঞতা লাভ করেছেন। যে কোন বিষয় একটু ভিন্ন দৃষ্টিকোন থেকে চিন্তা করতে পছন্দ করেন।
0 টি পছন্দ
করেছেন (447 পয়েন্ট)
২য় ক্রেতা যদি নিজ ইচ্ছায় ৭৫ টাকা দিয়ে কিনে নেয় তাহলে দোকানীর জন্য সে টাকাটি হালাল হবে| কেননা আল্লাহ ব্যাবসাকে হালাল বলেছেন| এবং এটি ছিল দোকানীর ব্যাবসা|
0 টি পছন্দ
করেছেন (4,845 পয়েন্ট)

যদি বাস্তবিক পক্ষেই  পণ্য দুটি সার্বিক বিবেচনায় এক ধরনের হয় এবং পণ্যটির বাজার মূল্য ৪৫ টাকাই হয় তাহলে বিক্রেতার জন্য দ্বিতীয় গ্রাহকের নিকট পণ্যটা ৭৫ টাকা বিক্রি করা অন্যায় হয়েছে। ইসলামী অর্থনীতির পরিভাষায় এটাকে গরর বলা হয়। তাদের মধ্যকার ক্রয়-বিক্রয় শুদ্ধ হলেও বিক্রেতা দ্বিতীয় ক্রেতার নিকট থেকে ৩০ টাকা বেশি গ্রহণ করে বড় অমানবিক কাজ করেছেন। তবে অতিরিক্ত এ টাকাটা তার জন্য হালাল এবং বৈধ হবে। ফাতাওয়া মাহমূদিয়া ২৪/৫৭

0 টি পছন্দ
করেছেন (199 পয়েন্ট)
সম্পূর্ণ হালাল! কোন বাধা নেই। কারণ, উভয়ের সম্মতিতেই বিক্রিটা হয়েছে
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

299,898 টি প্রশ্ন

387,669 টি উত্তর

117,142 টি মন্তব্য

165,506 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...