বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
574 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (5 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (456 পয়েন্ট)
প্রথম কথা হল যে, সমস্ত নামাযের ধরণ একই।  চাই তা ফরজ, ওয়াজিব বা সুন্নাত হোক না কেন।  
এখন দু রাকাতে আসা যাক, প্রথমে তাকবিরে তাহরিমা বেধে সানা পড়তে হবে। অতঃপর সুরা ফাতিহা এবং অন্য একটা সুরা মেলাতে হবে। অতঃপর রুকু ও সেজদা সমাপ্ত করে উঠে পড়তে হবে।  দিত্বীয় রাকাত প্রথম রাকাকের ন্যায় আদায় াররতে হবে। শুধু সেজদার পর বৈঠকে বসতে হবে   তাশাহুদ, দরূদ শরীফ ও দোয়া মাসুরা পড়ে নামায শেষ করতে হবে।  
তিন রাকাতের ক্ষেত্রে, (ফরজ হলে ) শুধু দু রাকাতে সুরা মেলাতে হবে।  (ওয়াজিব হলে, তার মানে বিতর নামায) তিন রাকাতেই সুরা মেলাতে হবে সাথে সাথে তৃতীয় রাকাতে দোয়া কূনুত পড়তে হবে।  
চার রাকাতের ক্ষেত্রে, ( ফরজ হলে) প্রথম দু'রাকাতে মেলাতে হবে পরের দু'রাকাতে সুরা মেলাতে হবে না।  ( সুন্নাত হলে) সব রাকাতেই সিরা মেলাতে হবে এবং উপরিউক্ত পদ্ধতিতে নামায শেষ করতে হবে।

বিঃদ্রঃ     প্রথম দুরাকাত যেভাবে আদায় করতে বলা হয়েছে তার ধারাবাহিকতায় শেষের রাকাত গুলা সম্পন্ন করতে হবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

299,340 টি প্রশ্ন

387,024 টি উত্তর

116,939 টি মন্তব্য

165,046 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...