বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
28,608 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন (8,073 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (262 পয়েন্ট)
পায়ের দুর্গন্ধ দূর করতে বা প্রতিরোধ করতে পা ও জুতা-মোজার পরিচ্ছন্নতাই প্রথম কথা। সেই লক্ষ্যে নিচের পদক্ষেপগুলো নেওয়া যেতে পারেঃ
- পা পরিষ্কার রাখুন। প্রতিদিন একাধিকবার পা ধুয়ে নিন। সাবান-পানি দিয়ে ধোয়াই ভালো। অ্যান্টিব্যাকটেরিয়াল সোপ হলে আরও ভালো।
- হালকা গরমপানিতে সাবানের ফেনা করে পা ধুয়ে নিন। এতে ত্বকে থাকা জীবাণুর সংখ্যা কমবে।
- লেবুর রস বা দম দেওয়া ঠান্ডা কালো চা পানিতে মিশিয়ে সে পানিতে কয়েক মিনিট পা ভিজিয়ে রাখলে লেবুর রস বা চায়ের এসিড জীবাণু নষ্ট করবে।
- জুতা বা মোজা পায়ে দেওয়ার আগে পা ভালো করে শুকিয়ে নিন।
- দীর্ঘক্ষণ পরে থাকার কারণে জুতার ভেতর পা ভেজা ভেজা লাগলে কিছুক্ষণ জুতা খুলে রাখুন।
- সুতির মোজা ব্যবহার করুন। সুতির মোজা পায়ের ঘাম শোষণ করে নিতে পারে।
- প্রতিদিন ধোয়া পরিষ্কার মোজা ব্যবহার করুন।
- খোলা স্যান্ডেল পায়ে দিন।
- জুতা যদি পায়ে দিতেই হয়, তাহলে চামড়া বা কাপড়ের জুতা ব্যবহার করুন। এতে বাইরের বাতাস জুতার ভেতর যাওয়া-আসা করতে পারবে, ফলে পা ঘামবে কম।
- বাসায় ফিরে জুতা শুকাতে দিন, এক রাতে ভালোভাবে নাও শুকাতে পারে, রোদে দিন। তাই এক জোড়া জুতাই পর পর দুই দিন পায়ে দেওয়া থেকে বিরত থাকুন।
- জুতার ভেতর ট্যালকম পাউডার, বরিক এসিড পাউডার বা দুর্গন্ধনাশক ব্যবহার করতে পারেন।
0 টি পছন্দ
করেছেন (8,651 পয়েন্ট)

# গোসল করে মোজা পড়ার অাগে দুই হাতের তালুতে অল্প নারিকেল তেল নিয়ে পায়ের তালু থেকে গিড়া পর্যন্ত ও প্রতিটি অাঙ্গুলের ফাকে হালকা মালিশ করে তার পর জুতা-মােজা পড়বেন, এইভাবে প্রায় ছয় মাস করবেন। কয়েকদিন করলেই দেখবেন জাদুকরি ফল।

# একটু দামী সুতি সাদা রংয়ের মোজা পড়বেন অার এক মোজা একদিনের বেশি পড়বেন না।
মিলন আহাম্মেদ দীর্ঘ দিন যাবত তথ্য-প্রযুক্তি পেশায় নিয়োজিত। এছাড়াও সৌখিন সাংবাদিকতা, রাজনৈতিক বিশ্লেষন এবং সামাজিক সচেতনতামুলক কর্মকান্ডে জড়িত। যে কোন বিষয়ে অাগ্রহী আর প্রচন্ড ভ্রমন পিপাসু, দেশের বিভিন্ন স্থানসহ এপর্যন্ত ৬ টা দেশে ভ্রমনের অভিজ্ঞতা লাভ করেছেন। যে কোন বিষয় একটু ভিন্ন দৃষ্টিকোন থেকে চিন্তা করতে পছন্দ করেন।
করেছেন (18,113 পয়েন্ট)
পুরাতন প্রশ্নে উত্তর থাকা সত্ত্বেও উত্তর দেয়ার তো কোন দরকার নেই ।
করেছেন (8,651 পয়েন্ট)
পুরাতন প্রশ্নের উত্তর দেয়া যাবে না এমন কোন নিয়ম অামার চোখে পড়েনি থাকলে জানাবেন। তুলনামূলক ভাল ভিন্ন পরামর্ষ দিয়েছি শুধুমাত্র প্রশ্নকর্তার সমস্যাটার যাতে সহজ সমাধান হয়। অামি কোন প্রশ্নের উত্তর দেয়ার সময় নীচের দিকে সম্পর্কযুক্ত অন্যান্য প্রশ্নগুলো দেখি যদি প্রয়োজন মনে করি তাহলে সেগুলোর উত্তর দেই প্রশ্নটা কোন তারিখে সেটা অামার কাছে মুখ্য বিষয় না।
অামার এই ব্যাপারটা অারিফুল ভাইও অবগত অাছেন।
ধন্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (-18 পয়েন্ট)
আপনি খুব সহজ উপায়ে মোজা জুতার বাজে গন্ধ দূর করতে পারবেন, জুতা মোজা ব্যাবহার শেষে জুতার ভেতর খবরের কাগজ দিয়ে বল বানিয়ে জুতার ভেতর ঢুকিয়ে দেন, যেন পুরো জুতার ভেতর কাগজ থাকে এভাবে সারারাত রেখে দিন, প্রতিদিন এরকম ভাবে কাজ করুন, দেখবেন জুতায় আর কোন বাজে গন্ধ নেই। মোজা ভালো ভাবে ধুয়ে ব্যবহার করূন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5 টি উত্তর
2 টি উত্তর
08 মার্চ "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন কানু (29 পয়েন্ট)

331,853 টি প্রশ্ন

422,693 টি উত্তর

131,330 টি মন্তব্য

181,193 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...