বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
41 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ : আধা কেজি ওজনের তেলাপিয়া মাছ ১টি, লেবুর রস ২ টেবিল-চামচ, মরিচগুঁড়া ২ টেবিল-চামচ, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ফিশ সস ৩ টেবিল-চামচ, লবণ সামান্য, লাল-হলুদ-সবুজ ক্যাপসিকাম টুকরা ১ কাপ, বেবিকর্ন-ফুলকপি-বরবটি-গাজর-সিম ১ কাপ, টমেটো টুকরা করে কাটা সিকি কাপ, পেঁয়াজ পাপড়ি (ভাঁজ খোলা) সিকি কাপ, কাঁচা মরিচ ৫-৬টি, অলিভ অয়েল ৩ টেবিল-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ, ময়দা ৩ টেবিল-চামচ, সাদা গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, তেল ভাজার জন্য, চিনি ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ।

প্রণালি : মাছ ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। মাছের গায়ে বরফি আকারে দাগ কেটে লেবুর রস দিন। মরিচগুঁড়া অর্ধেক, আদা-রসুনবাটা অর্ধেক, ফিশ সস ও সামান্য লবণ মিলিয়ে মাছের দুই পিঠে ও পেটে ভালো করে লাগিয়ে ৩০-৩৫ মিনিট ম্যারিনেট করতে হবে। মাছের দুই পিঠে ময়দা লাগিয়ে ডুবো গরম তেলে বাদামি রং না হওয়া পর্যন্ত ভাজতে হবে। সার্ভিং ডিশে রাখুন। অলিভ অয়েল গরম করে তাতে রসুন বাদামি রং না হওয়া পর্যন্ত ভাজতে হবে। এরপর তাতে আদা-রসুনবাটা, ফিশ সসসহ পর্যায়ক্রমে বাকি সব সবজি দিয়ে কিছুক্ষণ কষিয়ে ১ কাপ পানি দিতে হবে। ফুটে উঠলে লবণ, টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজের পাপড়িগুলো দিতে হবে। আধা কাপ কুসুম গরম পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে, চিনি, লেবুর রস মিলিয়ে দিন। কাঁচা মরিচ গোলমরিচগুঁড়া মিলিয়ে মাছের ওপর ঢেলে দিতে হবে। গরম গরম সাদা ভাত, ফ্রায়েড রাইস, পোলাওয়ের সঙ্গে পরিবেশন করা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

353,384 টি প্রশ্ন

447,499 টি উত্তর

140,120 টি মন্তব্য

188,287 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...