বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
43 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ : সামান্য লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ করা এঁচড় ৭০০ গ্রাম, গোটা জিরা ১ চা-চামচ, হিং এক চিমটি, দারচিনি ৪টি, এলাচ ২টি, লবঙ্গ ২টি, আদা বাটা ২ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, গোটা শুকনা মরিচ ৪টি, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, ভাজা গরম মসলা গুঁড়া ১ চা-চামচ, কাঁচা আম বাটা ২ টেবিল চামচ, টমেটো পেস্ট আধা কাপ, আলু টুকরা করে কাটা ২টি, ঘি সিকি কাপের একটু বেশি, লবণ ও চিনি স্বাদ অনুযায়ী।

প্রণালি : ফ্রাইপ্যান বা কড়াইয়ে ঘি গলিয়ে গোটা গরম মসলা, শুকনো মরিচ, গোটা জিরা ও তেজপাতার ফোড়ন দিয়ে তাতে আলুগুলো দিয়ে ভালো করে ভাজুন। হালকা লাল হয়ে এলে কড়াইয়ের এক কোনায় আলুগুলো সরিয়ে হিংয়ের ফোড়ন দিন। তারপর তাতে টমেটো বাটা দিয়ে আলুর সঙ্গে মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। এতে গরম মসলা গুঁড়া বাদে অন্যান্য সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে অল্প অল্প করে পানি দিয়ে কষাতে থাকুন। মসলা থেকে ঘি ছাড়া শুরু হলে চিনি ও লবণ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর সেদ্ধ করা এঁচড় দিয়ে ভালো করে মিশিয়ে সামান্য পানি ও কাঁচা আম বাটা দিয়ে নেড়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে ওপর থেকে গরম মসলার গুঁড়া ছিটিয়ে দিয়ে বাকি ঘি চারপাশ থেকে দিয়ে হালকা নেড়ে ঢেকে দিন। চুলা বন্ধ করে দিন। ১০ মিনিট দমে রেখে ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর

352,170 টি প্রশ্ন

446,186 টি উত্তর

139,855 টি মন্তব্য

187,873 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...