বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
58 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ : আধা কেজি বেগুন (লম্বা কালো বেগুন), ২৫০ গ্রাম কচি ঢ্যাঁড়স, দেড় কাপ টমেটোকুচি, ৩ টেবিল চামচ তিল (পানিতে ভিজিয়ে রাখুন), ১ টেবিল চামচ রসুনবাটা, ১ চা-চামচ আদাবাটা, ৪টি কাঁচা মরিচকুচি, আধা কাপ পেঁয়াজকুচি, ২ চা-চামচ ধনেগুঁড়া, ১ চা-চামচ জিরাগুঁড়া, আধা কাপ ধনেপাতাকুচি, আধা কাপ তেল।

প্রণালি : বেগুন লম্বা ফালি করে কেটে পানিতে ১ চা-চামচ লবণ দিয়ে ভিজিয়ে রাখুন, যাতে কালো পানি বেরিয়ে যায়। ঢ্যাঁড়স ধুয়ে দুই পাশে কেটে আস্ত আস্ত রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ নরম হয়ে এলে একে একে আদাবাটা, রসুনবাটা, ধনেগুঁড়া, জিরাগুঁড়া দিয়ে অল্প অল্প পানি দিয়ে কষতে থাকুন। কষানো হয়ে এলে বেগুন এবং ঢ্যাঁড়স একসঙ্গে দিয়ে দিন। এক কাপের তিন ভাগের এক ভাগ পানি দিয়ে দিন। পানি শুকিয়ে এলে টমেটো এবং তিল পানি থেকে ছেঁকে দিয়ে দিন। আবার একই পরিমাণ পানি দিয়ে দিন। অল্প আঁচে রান্না করুন। একটু পরপর নেড়ে দিন। সেদ্ধ হয়ে এলে ধনেপাতা এবং কাঁচা মরিচ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
31 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
1 উত্তর

352,164 টি প্রশ্ন

446,184 টি উত্তর

139,855 টি মন্তব্য

187,873 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...