বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
92 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (17,001 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,001 পয়েন্ট)

উপকরণ : ১/২ কেজি ঘন আকৃতির মাংস, ১/২ কেজি ভাত, ১/২ কাপ দই, ২টি তেজপাতা, ২টি কালো এলাচ, ২টি সবুজ এলাচ, ২ খন্ড দারুচিনি, ৪টি লবঙ্গ, ২ টেবিল চামচ শাহী জিরা, ১ টেবিল চামচ সবুজ বাদাম, ২ টেবিল চামচ মরিচের গুঁড়া, ২ টেবিল চামচ গরম মসলা গুঁড়া, ১ টেবিল চামচ হলুদের গুঁড়া, ১/৪টি জায়ফল, ১ টেবিল চামচ দুধের সঙ্গে ১/২ টেবিল চামচ সেফরন, এক কাপ ধনে পাতা ও রসের সঙ্গে ৪ টেবিল চামচ ঘি।

পদ্ধতি : মাংসের সঙ্গে দই, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও লবণ মিশিয়ে এক ঘণ্টা রেখে দিন। সামান্য লবণ ও যথেষ্ঠ পরিমাণ পানি দিয়ে বাসমতি চাল অর্ধেক রান্না করুন। এবং কিছুক্ষণ রেখে দিন। একটি পাত্রে ঘি গরম করে লবঙ্গ, দারুচিনি, সবুজ ও কালো এলাচ, তেজপাতা, শাহী জিরা, ধনে গুঁড়া, জায়ফল ও গরম মসলা মেশান। দই শুষে না নেওয়া পর্যন্ত মসলা মিশ্রিত মাংস ভেজে নিন। মাংস রান্না করার জন্য যথেষ্ঠ পরিমাণ পানি নিন। এবার কিছুক্ষণ রেখে দিন। ভাতকে দু’ভাগে ভাগ করে নিন। এক অংশের সঙ্গে সেফরন, অর্ধেক মাংস, অর্ধেক ধনে গুঁড়া ও তেজপাতা মিশিয়ে নিন। সাদা ভাত দিয়ে মাংস ঢেকে রাখুন। ধনেপাতা, তেজপাতা ও জায়ফল মিশিয়ে নিন। এবার পাত্রটি শক্ত করে বন্ধ করে রাখুন। সামান্য তাপে ৩০-৪৫ মিনিট সিদ্ধ করুন। অর্ধেক রান্না করা ভাতের জন্য পানি ও রান্না করা ভাত মেশান যতক্ষণ পর্যন্ত সাধারণত ভাত রান্না হয়। এরপর ইচ্ছামতো পরিবেশন করতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

343,135 টি প্রশ্ন

436,239 টি উত্তর

136,501 টি মন্তব্য

184,853 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...