বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
123 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (17,001 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,001 পয়েন্ট)

উপকরণ : পোলাও’র চাল ৬ কাপ, মসুরের ডাল আধা কাপ, মুগ ডাল আধা কাপ, মাংস ১ কেজি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা গুড়া ১ চা চামচ, শুকনা মরিচ গুড়া ১ বা দেড় চা চামচ (ঝাল কতখানি খেতে চান সেইভাবে দেবেন), হলুদ গুড়া ২ চা চামচ, জয়ত্রী বাটা আধা চা চামচ, জয়ফল বাটা এক চিমটি, গরম মশলা (এলাচি কয়েকটা, দারুচিনি কয়েক পিস), লবণ স্বাদমতো, ভিনেগার ১ চা চামচ অথবা লেবুর রস ২ চা চামচ (গোশত নরম করার জন্য), কয়েকটা আস্ত কাঁচামরিচ, তেল দেড় কাপ, পানি (প্রণালীতে বলা হবে)

প্রণালী : পাতিলে তেল গরম করে পেঁয়াজ কুচি ও কয়েকটা কাঁচামরিচ ভেজে নিন। এবার এক এক করে উপকরণের সকল মসলা দিয়ে দিন। শুরুতে আদা বাটা, রসুন বাটা দিন। এবার গুড়া মশলা গুলো দিয়ে দিন। এরপর বাকি মসলা দিয়ে কিছুক্ষণ নেড়ে এককাপ পানি দিয়ে ঢেকে দিন। তেল উপরে উঠে আসা পর্যন্ত অপেক্ষা করুন। এখন মাংস দিয়ে দিন। দুইকাপ পানি দিন। ভিনেগার বা লেবুর রস দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা তুলে উলটে দিন। এবার ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে চাল, ডাল কিছুক্ষণ ভেজে নিন। মাংসের সঙ্গে চাল আর ডাল ভালোমতো মেশান। এবার পানি দিন। পানির পরিমাণ হবে চালের উপরে এক ইঞ্চির মত। পানি শুকিয়ে এলে ঢাকনা তুলে কাঠের চামচ দিয়ে যত্ন করে খিচুড়ি উল্টে-পাল্টে চুলার আঁচ কমিয়ে দিন। ১০ মিনিট পর নামান। সালাদ/ আচার দিয়ে পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

343,106 টি প্রশ্ন

436,217 টি উত্তর

136,488 টি মন্তব্য

184,842 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...