বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
84 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (71 পয়েন্ট)
আমার সৃতি শক্তি খোবই কম।যে কোনো পড়া মুখস্ত করতে সময় পেশি লাগে।অথচ খোব তাড়াতাড়ি ভুলে যাই।এই সমস্যার সমাধান কি?দয়া করে সবাই উওরটা দেওয়ার চেষ্টা করবেন।

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (113 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
একজন পুষ্টিবিদের কাছ থেকে আমি জানতে পেরেছি এই খাবারগুলো স্মৃতিশক্তি বাড়াতে সহায়ক : বাদাম (বিশেষ করে আখরোট) ,খেঁজুর,কিশমিশ,কচুশাক,সামুদ্রিক মাছ,সামুদ্রিক শৈবাল (চায়না গ্রাস,জেলোটিন),পাকা আম,দুধ ও দুধের তৈরি খাবার (হতে পারে পনির,সেমাই,পায়েস,পুডিং), লাল চাল বা লাল আটা, ইস্টযুক্ত খাবার(পাউরুটি তবে ব্রাউন ব্রেড হলে খুব ভালো হবে), হোয়াইট মিট যেমন- চিকেন, ডিম, মৌসুমি ফল ইত্যাদি
0 টি পছন্দ
করেছেন (544 পয়েন্ট)

স্মৃতিশক্তি বাড়াতে হাদিসে একটি কাজের বর্ণনা পাওয়া যায়।

 

ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ বাসি মুখে রক্তমোক্ষণ করালে তাতে নিরাময় ও বরকত লাভ হয় এবং তাতে জ্ঞান ও স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

0 টি পছন্দ
করেছেন (335 পয়েন্ট)
আপনি পড়া মুখস্থ করার চেয়ে বরং পড়া বুঝে পড়ার চেষ্টা করুন। আর স্মৃতি বাড়ানোর জন্য এই দুয়া টি পড়তে পারেন:

রব্বী যিদনী ইলমা। রব্বীশ রহলী সদরি ওয়া ইয়াস সিরলি আমরি ওয়াহলুল ওকদাতাম মিল লিসানী ইয়াফ কাহু কাওলি ও বিকা নাসতা ই নু ইয়া মুসতান।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
02 অগাস্ট "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
06 ডিসেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan Mahmud805 (1,286 পয়েন্ট)

351,059 টি প্রশ্ন

445,190 টি উত্তর

139,547 টি মন্তব্য

187,571 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...