বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
38 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (55 পয়েন্ট)
আকর্ষণীয় শরীরের জন্য ব্যায়ামের বিকল্প নেই। শক্তপোক্ত শরীর গঠনের যেমন সহজ কোনো পথ নেই, তেমনি অনিয়মিত ব্যায়ামে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো কঠিন। তার পরও সহজ কিছু উপায় আছে। তবে যেনতেন শরীরে তা সম্ভব নয়। শরীরের ন্যূনতম শেপ থাকতে হবে। থাকতে হবে সহ্যক্ষমতা। তাহলেই দ্রুত সুন্দর ও আকর্ষণীয় শরীর গঠন করা সম্ভব। অনুশীলনের জন্য সপ্তাহে এক দিন অন্তর তিন দিন বুক আর পিঠের ব্যায়াম। একইভাবে দুই দিন কাঁধ আর হাতের ব্যায়াম। এক দিন পায়ের ব্যায়াম। এক দিন বিরতি। বুকের ব্যায়ামগুলো হলো সুইস বলে ডাম্বেল চেস্ট প্রেস, ইনক্লাইন বেঞ্চ প্রেস, সুইস বল পুশ-আপ, কেবল স্ট্যান্ডিং ফ্লাই। পুল-আপ, কোর রো, রেনিগেড রো পিঠের ব্যায়াম। টানা তিন সপ্তাহ এসব অনুশীলনের পর একটু হালকা ব্যায়াম করতে হবে। যেন শরীর ‘রিকভার’ করার সুযোগ পায়। এ জন্য খাদ্যের পরিমাণও বাড়ানো দরকার। ডিমের সাদা অংশ, মুরগির গ্রিল করা মাংস, টোন্ড মিল্ক, রাজমা, কাজুবাদাম ইত্যাদি পরিমাণমতো খেতে হবে। কেননা পেশির ভিতই হলো প্রোটিন। হঠাৎ করে চেহারায় বদল আনতে চাইলে হিতে বিপরীত হওয়ার শঙ্কা থাকে। তবে সপ্তাহে তিন-চার দিন শরীরচর্চা করলেই কিছু মেদ ঝরবেই। পেশিও তৈরি হবে। শরীরটা আগের থেকে অনেক ঝরঝরে লাগবে। এটি করতে সপ্তাহে তিন দিন শরীরের ওপরের অংশের ব্যায়াম এবং দুই দিন নিচের অংশের ব্যায়াম করতে হবে। একটি দিন নিজের প্রিয় খেলায় অংশ নেওয়া যেতে পারে। অন্যদিন বিশ্রাম। জিমে শক্তি বাড়ানোর বিভিন্ন ব্যায়াম করা যেতে পারে। শক্তি বাড়ানোর ব্যায়ামে পেশিতন্তু বাড়ে, মেদও ঝরে। পেশি যত বাড়বে, ততই শরীর আকর্ষণীয় হয়ে উঠবে। বিরতি নিয়ে তীব্র গতির দৌড়, জাম্পিং জ্যাঙ্ক বা বার্পি জাম্পের মতো কার্ডিও করলে শরীরের বিপাকের হার বাড়ে, ইনসুলিন সেনসিটিভিটি বাড়ে এবং এইচজিএইচ হরমোন তৈরি হয়। অন্যদিকে প্রিয় খেলায় অংশ নিলেও মন শান্ত হবে।
0 টি পছন্দ
করেছেন (1,057 পয়েন্ট)
ফিটনেস বাড়ানোর জন্য প্রথমত, আপনার খাবারের প্রতি যত্ন নেওয়া উচিত।। আর দ্বিতীয়ত, ব্যায়ামাগারে গিয়ে ব্যায়াম করতে হবে।। তবে বাড়িতেও কিছু ব্যায়াম করতে পারেন।। যেমন বুকডন, ঝুলানো, জগিং ইত্যাদি।। নিয়মিত ব্যায়াম গুলো করুন ফল পেয়ে যাবেন।।
0 টি পছন্দ
করেছেন (764 পয়েন্ট)
ফিটনেস বাড়াতে হলে আপনাকে হলে আপনাকে ব্যক্তিগত স্বাস্থ্যবিধির অনুশীলনের নিয়মগুলো মেনে চলতে হবে । ব্যক্তিগত সুস্বাস্থ্যের জন্য কিছু গুরুত্বপূর্ণ নিয়মকানুনঃ সুষম খাদ্য~ আপনার খাদ্যে শর্করা বা শ্বেতসার জাতীয় খাদ্য, চর্বিযুক্ত, প্রোটিন, ভিটামিন, খনিজ ও পানি সঠিক অনুপাতে থাকতে হবে । ব্যক্তিগত স্বাস্থ্যবিধি~খাবার আগে হাত ধোয়া । প্রতিদিন গোসল করুন এবং পরিষ্কা কাপড় পরিধান করুন । প্রতিদিন আপনার দাঁত ব্রাশ করুন । আপনার নখ লম্বা হতে দেবেন না । এগুলো নিয়মিত কেটে ফেলুন । ঘুমাতে যাওয়ার আগে আপনার হাত-পা ধুয়ে নিন । ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখাঃ আপনার ঘরবাড়ি ও পরিবেশকে পরিচ্ছন্ন রাখা উচিত । পরিষ্কার খাদ্য ও পানি ব্যবহারঃ আপনার প্রতিদি৭ উচিত টাটকা, পরিষ্কার এবং সঠিকভাবে রান্না ও বিশুদ্ধ পানি পান করা । ব্যায়াম করাঃ আপনার বিভিন্ন খেলাধুলা ও ক্রীড়ায় অংশ নেয়া এবং নিয়মিতভাবে ব্যায়াম করা । নিয়মিত বিশ্রামঃ আপনার সঠিক মাত্রায় ঘুমানো ও বিশ্রাম নেয়া উচিত ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 অক্টোবর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Masud Alam (13 পয়েন্ট)
0 টি উত্তর

353,701 টি প্রশ্ন

447,813 টি উত্তর

140,240 টি মন্তব্য

188,376 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...