বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
31 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (574 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (210 পয়েন্ট)
বাকি স্টোরেজ এ coading করা থাকে এবং 7.72 =8জিবি (প্রায়) তাই
0 টি পছন্দ
করেছেন (5,045 পয়েন্ট)
রকিব মিয়া এই প্রথম মেমোরি কিনেছে । চার জিবি । কিন্তু মোবাইলে লাগিয়ে দেখে মাত্র ৩.৭ জিবি । ওর মনটা খারাপ হয়ে গেল :( :( তাহলে কি বিক্রেতারা আমাদের ঠকাচ্ছে ?? নাকি আমাদের ডিভাইসে প্রব ?? আসলে সমস্যা উপরের কোনটাই না ।। মূল সমস্যা গণনা পদ্ধতি !!
আমরা সাধারনত দশমিক পদ্ধতিতে গুণী ।। এতে এক , দশক , শতক হয় দশ ভিত্তিক যেমন ১০.১০০.১০০ । এই হিসাবে ১ জিবি সমান হয় ১০০০ এমবি ।। কিন্তু কম্পিউটার বা ইলেক্ট্রিক ডিভাইস হিসাব করি বাইনারিতে । এখানে একক, দশক , এগুলু হয় (2^10) ভিত্তিক । যেমন ১ জিবি = ১০২৪ এমবি , ১ এমবি = ১০২৪ কিলোবাইটস। . আরে ভাই এতে তো মাত্র ২৪ বেশি কিন্তু মেমোরিতে তো প্রায় ৩০০ এমবি কম থাকে ! . তাইলে দেখেন হিসাব . এস আই একক অনুসারে , দশমিকে 1 কিলোবাইট বা KB = ১০০০ বাইট। ১ এমবি বা MB =১০০০ KB ১জিবি বা GB = ১০০০ MB ।। কিন্তু বাইনারিতে ১ কিলোবাইট বা KiB = ১০২৪ বাইট ১এমবি বা Mib = ১০২৪ Kib ১জিবি বা Gib = ১০২৪ Mib . . অর্থাৎ কিলোবিটের জন্য , দশমিকও বাইনারিতে পার্থক্য 2.3% , মেগাবিটের জন্য 4.6% এবং গিগার জন্য এই পার্থক্য প্রায় 6.8% সুতরাং বুঝতেই পারছো এই লুকোনো ডেটা কোথায় যায় . .কম্পানি বানায় ঠিকই চার জিবি বা ৪০০০ এমবি কিন্তু বাইনারির মারপ্যাচে সেটা হয়ে যায় ৩৭০০ এমবি বা ৩.৭ জিবি ।। এই কোম্পানিরা মেমোরি বানায় বা বিজ্ঞাপন দেয় দশমিকে আর আমাদের বাইনারিতে এসে সেটাহয়ে যায় ছোট ।। যদিও বিক্রেতারা প্যাকেটের গায়ে ক্ষুদ্র করে লিখে দেয় কিন্তু তা দেখে কয়জন ?? আর মোবাইলের ইন্টার্নাল হার্ডওয়্যার ও সফটওয়্যারের জন্য মেমোরি প্রকৃত সাইজ থেকে কম বেশি হেরফের হতে পারে তবে তা অতিসামান্য ;)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
13 জুন 2018 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Esmail Molla (55 পয়েন্ট)

350,284 টি প্রশ্ন

444,307 টি উত্তর

139,242 টি মন্তব্য

187,316 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...