বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
52 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (12 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,457 পয়েন্ট)

কাবিননামা বলতে বিবাহ সম্পাদনের লিখিত চুক্তি বোঝায়। বিবাহ সম্পাদনের জন্য বা বিবাহ বৈধ হওয়ার জন্য কাবিননামা অপরিহার্য নয়। কেউ যদি কাবিননামায় সাক্ষ্যর নাও করে সেই বিবাহ বৈধ হবে।


তবে কেউ যদি কবুল না বলে তাদের বিবাহ শুদ্ধ হবেনা বা তাদের উক্ত বিবাহ শুদ্ধ হয় নি। কেননা, ইজাব ও কবুল হচ্ছে, বিবাহের রুকন। যা ছাড়া বিবাহ সংঘটিত হয়না। আর মুখে ইজাব কবুল না করে শুধু কাবিননামায় সাইন করার দ্বারা ইজাব-কবুল হয় না। সুতরাং এখনো তারা স্বামী-স্ত্রী হন নি।


(খুলাসাতুল ফাতাওয়াঃ-২/৪৮, জাদীদ ফিক্বহী মাসায়েলঃ-১/২৮৭-২৮৮)।


সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

353,305 টি প্রশ্ন

447,398 টি উত্তর

140,092 টি মন্তব্য

188,258 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...