বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
14 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (572 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,738 পয়েন্ট)
ঢাকাইয়া ব্যাঙ (বৈজ্ঞানিক নাম: Zakerana dhaka) হল ব্যাঙের একটি প্রজাতি যেটি ঢাকায় সাজিদ আলী হাওলাদার কর্তৃক আবিষ্কৃত হয়। ব্যাঙটির নমুনা গণভবন ও জাতীয় সংসদের নিকটবর্তী এলাকা থেকে সংগ্রহ করা হয়েছিল। এটি বাংলাদেশি ঝিঁ ঝিঁ ব্যাঙের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্র। আবার এটি নেপালি ঝিঁ ঝিঁ ব্যাঙ, পিয়েরের ঝিঁ ঝিঁ ব্যাঙ, বড় পা ওয়ালা ঝিঁ ঝিঁ ব্যাঙ ও তেরাইয়ের ঝিঁ ঝিঁ ব্যাঙের সাথেও গভীরভাবে সম্পর্কযুক্ত। ২০১৬ সালে ঢাকাইয়া ব্যাঙ আবিষ্কারের মাধ্যমে ঢাকায় দেড়শ বছর পর নতুন প্রজাতির প্রাণী আবিষ্কৃত হয়। এর আগে ১৮৬০ এর দশকে শামুক প্রজাতির প্রাণী বিশেষজ্ঞ উইলিয়াম থিওবল্ড ঢাকার একটি জলাধার থেকে এক নতুন প্রজাতির শামুক আবিষ্কার করেছিলেন, এই ঘটনার পূর্বে ঢাকায় কোনো নতুন প্রজাতির প্রাণী আবিষ্কারের সেটি ছিল সর্বশেষ ঘটনা। প্লোস ওয়ান (একটি বিজ্ঞানবিষয়ক সাময়িকী) এ ২০১৬ সালের ২ মার্চ 'ঢাকাইয়া ব্যাঙ' আবিষ্কারের খবর প্রকাশিত হয়। ব্যাঙটির নমুনা গণভবন ও জাতীয় সংসদের নিকটবর্তী এলাকা থেকে সংগ্রহ করা হলেও এটির দেখা মিলে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকাতেও। ব্যাঙের এই প্রজাতিটি সমগোত্রীয় অন্যান্য ব্যাঙের তুলনায় একটু বেশি অভিযোজনক্ষম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 নভেম্বর "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadi hasan (572 পয়েন্ট)
1 উত্তর
05 নভেম্বর "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadi hasan (572 পয়েন্ট)
0 টি উত্তর
0 টি উত্তর
19 নভেম্বর "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadi hasan (572 পয়েন্ট)
1 উত্তর
19 নভেম্বর "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadi hasan (572 পয়েন্ট)

359,033 টি প্রশ্ন

454,151 টি উত্তর

142,236 টি মন্তব্য

190,042 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...