বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
27 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (159 পয়েন্ট)

3 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (1,127 পয়েন্ট)

নাশপাতি বা নাশপাতি গাছ (ইংরেজি: Pear) রোজাসিয়ে পরিবারের পাইরাস (/[অসমর্থিত ইনপুট: 'icon']ˈpaɪrəs/) গণভূক্ত উদ্ভিদ ও তার ফলবিশেষ। ঠাণ্ডা অবস্থায় পাকা নাশপাতিতে চমৎকার সুগন্ধ রয়েছে। এগুলো রসালো তবে গাছে থাকা অবস্থায় ভালভাবে পাকে না। ফলের ৮৩ শতাংশই পানিতে পরিপূর্ণ। আবরণ অংশটি সবুজ অথবা লালচে প্রকৃতির হয়ে থাকে। ফলের কেন্দ্রস্থলটি বেশ নরম। জ্যাম, জেলি অথবা রসালো অবস্থায় বাজারজাতকরণ করা হয়ে থাকে। শক্ত ভূমিতে নাশপাতি গাছ ভাল জন্মে। ইউরোপ, আফ্রিকা এবং এশিয়া মহাদেশ থেকে গাছটির উৎপত্তি ঘটেছে বলে ধারণা করা হয়।এখানে ক্লিক করুন


0 টি পছন্দ
করেছেন (844 পয়েন্ট)

প্রাচীন বিশ্বের উৎপন্ন উদ্ভিদ হিসেবে এটি ইউরোপের পশ্চিমাংশ এবং উত্তর আফ্রিকার পূর্বাংশ থেকে শুরু করে এশিয়া মহাদেশের উপকূল অঞ্চল ও নমনীয় তাপমাত্রার এলাকাসমূহে দেখা যায়।

0 টি পছন্দ
করেছেন (6,598 পয়েন্ট)
  • নাশপাতিঃ উত্তর ও দক্ষিণ গোলার্ধের নাতিশীতোষ্ণ মণ্ডলের পাহাড়ি অঞ্চলের সবুজ আপেলজাতীয় ফল হলো নাশপাতি, যাকে ইংরেজিতে Pear বলে। ইউরোপ, আফ্রিকা ও এশিয়া মহাদেশসহ বিভিন্ন দেশে নাশপাতি পাওয়া যায়। বাংলাদেশের বিভিন্ন ফলের দোকান বা ফলের বাজার থেকে নাশপাতি ফল কিনে খাওয়া যায়। এ ফলের ৮৩% অংশই পানি। যেহেতু মানবদেহে পানির প্রয়োজন সবচেয়ে বেশি, সেহেতু এ ফল শরীরের জন্য অত্যন্ত উপকারী। ধন্যবাদ।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

350,660 টি প্রশ্ন

444,760 টি উত্তর

139,394 টি মন্তব্য

187,445 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...