বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
109 জন দেখেছেন
"গবেষণায় মৃত্যু" বিভাগে করেছেন (1,425 পয়েন্ট)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (589 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
এটাকে খোদার প্রদত্ত স্বভাব বলতে পারেন। একটা প্রজাতির ধারা বজায় রাখতে এটা অবশ্যম্ভাবী। এখন খেয়াল করুন। যদি বাঘেরা নিজেরাই নিজেদের মেরে খেতে শুরু করে তাহলে তারা কি বংশবৃদ্ধি করতে পারবে? বিলুপ্ত হয়ে যাবে না? তাই সৃষ্টিকর্তা প্রাণীদের ভেতর এই বৈশিষ্ট্য দিয়ে দিয়েছেন যে তারা অন্যদের মাংস খেলেও নিজেদের মাংস খাবে না।   
করেছেন (1,425 পয়েন্ট)
তাহলে মাছেরা একে অন্যকে কেন খায়।
করেছেন (368 পয়েন্ট)
সাপ ও সাপকে খায় কিন্তু!
করেছেন (589 পয়েন্ট)
আপনারা আমার উত্তর বুঝেন নি। আমি বলেছি প্রজাতির ধারা বজায় রাখতে বাঘেরা বাঘকে খায় না। প্রজাতি মানে কি জানেন আশা করি। এক প্রজাতির প্রাণিরা অন্য প্রজাতির প্রাণিদের খাবে না সেটা তো বলিনি। এক প্রজাতির প্রাণি অন্য প্রাণিদের খায় বলেই তো বাস্তুতন্ত্র টিকে আছে। এক মাছ অন্য মাছকে খায়। যেমনঃ শোলমাছ পুটিমাছকে খাবে। এখানে শোলমাছ আর পুটিমাছ আলাদা প্রজাতির। সাপেদের ক্ষেত্রেও একই ব্যাখ্যা। এক প্রজাতির সাপ অন্য প্রজাতির সাপদের খাবে। তবে খুব কম ক্ষেত্রে একই প্রজাতির প্রাণিরা একে অন্যকে খেতে পারে। তবে সেটা খুবই খুবই কম ও rare case।           
করেছেন (368 পয়েন্ট)
দুঃখিত জনাব । প্রথমবার অতটা খেয়াল করে উত্তরটা পড়িনি।
করেছেন (589 পয়েন্ট)
তবে হ্যা। কিছু কিছু প্রজাতি আছে যারা নিজেদের প্রজাতির অন্যদের খায়। আগের উত্তরে সেটাকে আমি খুব কম বললেও সেটা অতটাও কম নয়। কিছু জংলী মানুষ থাকে যারা এটা করে। এছাড়া কিছু কিছু অন্য প্রাণিদের মাঝেও এটা অল্প বিস্তর থেকে থাকে। তবে সামগ্রিকভাবে ভাবলে আমার আগের উত্তরটিই গ্রহনযোগ্য।   

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
29 সেপ্টেম্বর "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন M.AL AMIN (1,136 পয়েন্ট)
1 উত্তর
17 সেপ্টেম্বর "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন M.AL AMIN (1,136 পয়েন্ট)
0 টি উত্তর
29 জুলাই "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

351,105 টি প্রশ্ন

445,239 টি উত্তর

139,571 টি মন্তব্য

187,580 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...