বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
16 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (1,499 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (218 পয়েন্ট)
ঈমান আরবী শব্দ এর বাংলা অর্থ বিশ্বাস।  অর্থাৎ আল্লাহর একত্ববাদ ও রাসুলের প্রতি মনে প্রাণে বিশ্বাস করাকে ঈমান বলে। একজন মানুষের ঈমান তখন নষ্ট হয় যখন সে শিরকের মতো গুনাহ করে।  আল্লাহ ও তার রাসুলের প্রতি বিশ্বাসে ত্রুটি থাকে এই সব কারণে একজন মানুষের ঈমান নষ্ট হয়ে যায়। আপনি যেটা করছেন তার জন্য ঈমান নষ্ট হবে না। কিন্তু  আপনার গুনাহ হবে। কারণ হাদিসে আছে হিংসা মানুষের  সমস্থ নেক আমল ধ্বংস্ব কনে দেয়। তাই এরকম চিন্তাভাবনা বা হিংসা করা মোটেই উচিত নয়। মানুষ তখনই এরকম করে যখন সে নিজেকে অন্যের চেয়ে দুর্বল ভাবতে থাকে অর্থাৎ আত্ববিশ্বাসের অভাবে এরকম হয়ে থাকে।  তাই  আত্ববিশ্বাস বৃদ্ধি করুন আল্লাহর উপর ভরসা  রাখুন । মনকে পবিত্র রাখুন।  সুচিন্তা করুন জগৎতের সকল কল্যাণ পাবেন। ধন্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (10,409 পয়েন্ট)

কোন মানুষের ভালো না চাওয়া, চাকরি পাওয়া বা উন্নতি দেখে হিংসা করা হলে এতে ঈমান ঠিক থাকে। তবে হিংসা-বিদ্বেষ পরিহার না করলে ঈমান হারা হয়ে যেতে পারে। কেননা, কেননা, হিংসা হল, কোন ব্যক্তির কোন নিয়ামত সম্পদ বা মঙ্গল তা দ্বীনী হোক অথবা পার্থিব, তার ধ্বংস কামনা করা।


আল্লাহ তাআলা বলেন, অর্থাৎ অথবা আল্লাহ নিজ অনুগ্রহে মানুষকে যা দিয়েছেন সে জন্য কি তারা তাদের হিংসা করে? (সূরা নিসাঃ ৫৪)


আবূ হুরাইরাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: তোমরা হিংসা থেকে দূরে থাক। কেননা হিংসা মানুষের উত্তম কাজগুলো এভাবে ধ্বংস করে দেয়, যেভাবে আগুন শুকনো কাঠ বা ঘাস ছাই করে ফেলে।


(রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নম্বরঃ ১৫৭৭)।

 

আল্লাহ তাআলা হচ্ছেন, রাজ্জাক অর্থাৎ  জীবিকাদাতা এবং তিনিই উত্তম জীবিকাদানকারী। পৃথিবীতে বিচরণকারী প্রত্যেকটি জীবের জীবিকা আল্লাহরই দায়িত্বে। কোন লোভাতুরের লোভ অথবা হিংসুকের হিংসা কাউকে তার জীবিকা হতে বঞ্চিত করতে পারে না। আল্লাহ তাআলা তার প্রজ্ঞা অনুযায়ী মানুষের জীবিকার মধ্যে তারতম্য করেন।


আল্লাহ তাআলা মানুষের জীবিকার মধ্যে বিস্তৃতি দেন। তিনি যাকে ইচ্ছা জীবিকার সচ্ছলতা দেন, যাকে ইচ্ছা জীবিকা সংকুচিত করেন। আল্লাহ তাআলা তার পূর্ববর্তী জ্ঞান ও লিপিকার ভিত্তিতে মানুষের জীবিকা বণ্টন করেন। তার পূর্ব জ্ঞান ও লিপিকাতে রয়েছে বান্দাদের মধ্যে কে সচ্ছল জীবিকা পাবে, আর কে সংকুচিত জীবিকা পাবে।


তাই কোন মানুষের ভালো না চাওয়া, চাকরি পাওয়া বা উন্নতি দেখে হিংসা করা মোটেই উচিত নয়। তার ভাগ্যে যা আছে তা সে পাবেই।


সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

351,764 টি প্রশ্ন

445,812 টি উত্তর

139,733 টি মন্তব্য

187,737 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...