বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
49 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (67 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
কুরআন-হাদীস কী বলে ?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,205 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হাশরের ময়দান হবে সিরিয়ার জমিনে।

বর্তমান সিরিয়ার প্রাচীন ও ঐতিহাসিক নাম হলো শাম। বিভিন্ন হাদিসে শাম সম্পর্কিত যেসব বর্ণনা পাওয়া যায় সে শামের সীমানা অবশ্য আজকের সিরিয়া থেকে কিছুটা বিস্তৃত ছিল। সিরিয়া, ফিলিস্তিন, জর্ডান এবং লেবানন নিয়ে তখনকার শাম গঠিত ছিল। তবে বর্তমান সিরিয়া প্রাচীন শামের প্রধান ও সর্ববৃহৎ অংশ হওয়ায় সিরিয়াকেই শাম বলা হয়। শামের অন্যতম বৈশিষ্ট্য, পৃথিবীর বেশিরভাগ নবী-রাসুল এ অঞ্চলেই আগমন করেছেন এবং এখানেই কেয়ামতের দিন মানুষ সমবেত হবে।

আবু যর গেফারী (রাঃ) হতে বর্ণিত, রাসূল (সাঃ) বলেন, শাম হল একত্রিত হওয়ার ও পুনরুত্থিত হওয়ার স্থান। (সহীহুল জামে হাঃ ৩৭২৬)।

বাহাজ ইবনে হাকিম তার বাবা থেকে তার বাবা তার দাদা থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন, আমি রাসুলুল্লাহ (সাঃ) কে বলেছিলাম, আমাকে আপনি কোথায় অবস্থানের নির্দেশ করবেন? তিনি বলেছেন, এখানে। তখন তিনি হাত দিয়ে সিরিয়ার দিকে ইঙ্গিত করছিলেন। তিনি আরও বলেন, নিশ্চয় তোমাদের হাশর হবে সিরিয়ায়। (মুসনাদে আহমাদঃ ২০০৫০)।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
করেছেন (6,778 পয়েন্ট)
আমার উত্তরটি লুকায়িত করলেন যে?
করেছেন (10,205 পয়েন্ট)
না জেনে উত্তর দিবেন না। নিজেই তো বলছেন হাশরের ময়দান না আরাফার ময়দানে হবে, সে সম্পর্কে আমি জানি না।
করেছেন (6,778 পয়েন্ট)
ঠিক বলেছেন। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
20 সেপ্টেম্বর 2016 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন খ: হাবিবুর রহমান (428 পয়েন্ট)
1 উত্তর
04 জুন 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Riazul Islam (126 পয়েন্ট)

343,140 টি প্রশ্ন

436,246 টি উত্তর

136,503 টি মন্তব্য

184,856 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...