বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
20 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
সম্পাদিত
আসসালামু আলাইকুম।

আমার বয়স ২৩ বছর। বি.এস.সি (অনার্স) কমপ্লিট করে মাস্টার্স ভর্তি হব, পাশাপাশি একটা চাকরি করছি।

 বিশ্ববিদ্যালয় জীবনে  আমার একজনের সাথে সম্পর্ক ছিল। ইসলামে প্রেম হারাম জানার পর গত ১০ মাসের মতো হলো তার সাথে নিয়মিত যোগাযোগ বন্ধ করে দেই। আল্লাহর দয়ায় সমস্ত প্রকার পাপকাজ থেকে নিজেকে বিরত রাখার চেষ্টা করছি। প্রতিনিয়ত আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি, আমাদের বাবা মা যাতে রাজি হন আমাদের বিয়ে দিতে সেজন্য আল্লাহর কাছে দোয়া করেছি। আমার বাবা মা রাজি হলেও মেয়ের বাবা মা কোন ভাবেই রাজি হচ্ছেন না। আল্লাহর রহমতে আমি ছোট একটা চাকরিও করছি। তার পরও উনারা রাজি হচ্ছেন না। উনাদের একটাই অজুহাত আমরা সমবয়সি, তাই ভালো থাকব না। 

আমি ওকে বিয়ে করতে চাই। এই মুহুর্তে ইসলাম অনুসারে আমার কি করা উচিত? আমি কি করতে পারি?

অনুগ্রহ করে সহিহ হাদিসের উদৃতি সহ সঠিক উত্তর দিবেন।  

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (10,205 পয়েন্ট)

মেয়ের বাবা রাজি হচ্ছেনা, এই মুহুর্তে ধৈর্য ধারন করে মেয়ের বাবাকে বুঝান।


অবৈধ প্রনয়ের মাধ্যমে কোট ম্যারেজ বা লাভ ম্যারেজ বৈধ নয়। তাই এই পথে পা বাড়াবেন না।


অতঃপর যে মা বাবা কতো মায়া মমতার সাথে মানুষ করে, সেই মা বাবার মাথায় লাথি মেরে চোরের মতো পালিয়ে গিয়ে লাভ ম্যারেজ বা কোর্ট ম্যারেজ করে! কিন্তু সে বিয়েতে মেয়ের বাপ রাজী না থাকলে বিয়ে শুদ্ধ হবে না।


যেহেতু নবী (সাঃ) বলেছেন, যে নারী তার অভিভাবকের সম্মতি ছাড়াই নিজে নিজে বিবাহ করে, তার বিবাহ বাতিল, বাতিল, বাতিল।


(সূনান আত তিরমিজী হাদিস নম্বরঃ ১১০২)।

 

আবূ মূসা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অভিভাবক ব্যতীত বিয়ে সম্পন্ন হতে পারে না।


(সূনান আত তিরমিজী, হাদিস নম্বরঃ ১১০১

 ইবনু মাজাহঃ ১৮৮১)।


সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

6 টি উত্তর
আমি একটি মেয়েকে ভালবাসি। আমরা অনেক বুঝিয়ে আমাদের ফ্যামিলি কে রাজি করাই বিয়ের জন্য। আমাদের আংটি বদল হয় কিন্তু মেয়ের বাবা মা চেয়েছিল আমাদের বিয়ে হয়ে যাক। কিছুদিন পরে আমার বাবা মা আমাকে বলে যে এই মেয়েকে তারা কিছুতেই বউ হিসেবে মেনে নিবেনা কারন তাদের মেয়ে পছন্দ হয়নি। কিন্তু আমি পালিয়ে গিয়ে মেয়েকে বিয়ে করে ফেলি। এখনও আমার ফ্যামিলি কিছুতেই রাজি হচ্ছে না। তারা বলছে আমি যদি মেয়েকে তালাক না দেই তাহলে আমাকে বাড়ি থেকে বের করে দিবে। আমি যেহেতু তাদের একমাত্র ছেলে তারা আমাকে বলেছে হয় তাদের সাথে থাকব নয়ত অই মেয়েকে নিয়ে থাকব। আমি বাবা মাকে কস্ট দিতে চাইনা আবার আমার ভালবাসার মানুস কেও কস্ট দিতে চাইনা।এখন আমি কি করব?
27 অক্টোবর 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাহাদি vai (11 পয়েন্ট)

343,167 টি প্রশ্ন

436,279 টি উত্তর

136,520 টি মন্তব্য

184,868 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...