বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
59 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (883 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (643 পয়েন্ট)
পূজায় যেসব গান বাজানো হচ্চে এই গানগুলো শুনলে, আপনার পাপ হবে না। আপনি যদি পূজা মন্ডপে যান এবং সে খানে কিছু খান, বা গান শুনেন তবে আপনার পাপ হবে। তাই পূজা মন্ডপে না যাওয়াই ভালো।
0 টি পছন্দ
করেছেন (10,090 পয়েন্ট)
ইসলামের ভাষ্য অনুযায়ী গুনাহর সমষ্টি হল গান ও বাদ্যযন্ত্র। কেউ যদি নিজ ইচ্ছাপূর্বক বাদ্যযন্ত্রের মাধ্যমে গান শোনেন এতে তার গুনাহ হবে।

গান ও বাদ্যযন্ত্রের ব্যাপারে ইমাম আবু হানীফা, ইমাম মালেক, ইমাম শাফেয়ী ও ইমাম আহমদ ইবনে হাম্বল (রহঃ) অভিন্ন সিদ্ধান্ত প্রদান করেছেন। সকলেই গান-বাদ্যকে হারাম বলে আখ্যায়িত করেছেন।

ইমাম মালেক করহঃ) কে গান-বাদ্যের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, কেবল ফাসিকরাই তা করতে পারে। (কুরতুবীঃ ১৪/৫৫)।

ইমাম শাফেয়ী (রহঃ) বলেছেন যে, গান-বাদ্যে লিপ্ত ব্যক্তি হল আহমক।

তিনি আরো বলেন, সর্বপ্রকার বীণা, তন্ত্রী, ঢাকঢোল, তবলা, সারেঙ্গী সবই হারাম এবং এর শ্রোতা ফাসেক। তার সাক্ষ্য গ্রহণ করা হবে না। (ইগাছাতুল লাহফানঃ ১/১৭৯; কুরতুবী ১৪/৫৫)।

তবে অন্য কেউ বাজাচ্ছে অথবা পূজায় যেসব গান বাজানো হচ্চে এই গানগুলো শুনলে, আপনার পাপ হবে না। তবে অন্তর দিয়ে ঘৃনা করতে হবে।

বিখ্যাত তাবেয়ী হযরত নাফে (রহঃ) থেকে সহীহ সনদে বর্ণিত, তিনি বলেন, একবার চলার পথে আবদুল্লাহ ইবনে উমর (রাঃ) বাঁশির আওয়াজ শুনলেন। সঙ্গে সঙ্গে তিনি দুই কানে আঙ্গুল দিলেন। কিছু দূর গিয়ে জিজ্ঞাসা করলেন, হে নাফে! এখনো কি আওয়াজ শুনছ? আমি বললাম হ্যাঁ। অতঃপর আমি যখন বললাম, এখন আর আওয়াজ শোনা যাচ্ছে না তখন তিনি কান থেকে আঙ্গুল সরালেন এবং বললেন, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চলার পথে বাঁশির আওয়াজ শুনে এমনই করেছিলেন।

(মুসনাদে আহমদ হাদীসঃ ৪৫৩৫; সুনানে আবু দাউদ হাদীসঃ ৪৯২৪ ইবনে মাজাহ হাদীসঃ ১৯০১)।
করেছেন (883 পয়েন্ট)
ধন্যবাদ। good ans

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
28 সেপ্টেম্বর 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mohiuddin (Rafi) (208 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
20 জুলাই 2016 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাসুম খন্দকার (129 পয়েন্ট)

341,153 টি প্রশ্ন

434,314 টি উত্তর

135,717 টি মন্তব্য

184,112 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...