বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
25 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (1,991 পয়েন্ট)

4 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,445 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ঈমান শব্দের আভিধানিক অর্থ দৃঢ় বিশ্বাস বা আন্তরিক বিশ্বাস। ইসলাম ধর্মে ঈমানের অর্থ অত্যন্ত ব্যাপক। ঈমানের ছয়টি স্তম্ভ হচ্ছেঃ

  1. একক ইলাহ হিসেবে আল্লাহকে বিশ্বাস করা।
  2. আল্লাহর ফেরেশতাদের প্রতি বিশ্বাস করা।
  3. সমস্ত আসমানী কিতাব সমূহতে বিশ্বাস করা।
  4. সকল নবী ও রাসূলগণের প্রতি বিশ্বাস করা।
  5. তাক্বদীর বা ভাগ্যের ভালো মন্দের প্রতি বিশ্বাস করা।
  6. আখিরাত বা পরকালের প্রতি বিশ্বাস করা।
আর ইসলাম একটি একেশ্বরবাদী এবং ইব্রাহিমীয় ধর্মবিশ্বাস, যার মূল শিক্ষা হলঃ এক আল্লাহ ছাড়া আর কোনো মা’বুদ নেই এবং হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহর প্রেরিত নবী ও রাসূল।
0 টি পছন্দ
করেছেন (247 পয়েন্ট)
ইসলামি পরিভাষায় , শরিয়তের যাবতীয় বিধি-বিধান , আস্থা স্থাপন , স্বীকৃতি দেওয়া , নির্ভর করা , মেনে নেওয়া ইত্যাদি । ‡ইমান হচ্ছে- "আল্লাহ , তাঁর ফেরেশতাকুল , কিতাবসমূহ , রাসুলগণ , পরকাল এবং ভাগ্যের ভালো-মন্দের প্রতি বিশ্বাস স্থাপন করা ।" (মুসলিম) আর অন্যদিকে শরিয়তের পরিভাষায় , আল্লাহ তায়ালার প্রতি আন্তরিকভাবে বিশ্বাস স্থাপন করে তাঁর নিকট পরিপূর্ণভাবে আত্মসমর্পণ করা , বিনা দ্বিধায় তাঁর যাবতীয় আদেশ নিষেধের আনুগত্য করা এবং তাঁর দেওয়া বিধান ও হযরত মুহাম্মদ (সা)-এর দেখানো পথ অনুসারে জীবণযাপন করাকে ইসলাম বলে । মহানবি (সা) বলেন-- "ইসলাম হলো--তুমি এ কথার সাক্ষ্য দেবে যে , আল্লাহ ব্যতীত কোনো ইলাহ নেই । আর মুহাম্মদ (সা) আল্লাহর রাসুল , সালাত আদায় করবে , যাকাত প্রদান করবে , রমযানের রোযা পালন করবে এবং সামর্থ্য থাকলে বাইতুল্লাহর হজ আদায় করবে ।" (বুখারি ও মুসলিম) ইমান ও ইসলামের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠতা রয়েছে এবং এদের সম্পর্ক অবিচ্ছেদ্য ।
0 টি পছন্দ
করেছেন (194 পয়েন্ট)
ইমান এবং ইসলাম বিষয়টি হলো মানুষ ও কিডনি / হৃদপিন্ড ( মানুষের ভেতরের যেকোনো অংগ) এর মত। ইসলাম হল একটি ধর্ম যার অর্থ শান্তি। আর ইমান হল সেই ইসলামের অংগ। একজন মানুষকে খাটি ও পূর্ণ ইসলামের আওতায় থাকতে হলে তাকে অনেক কিছু মানতে ও করতে হবে। ইমান তার মধ্যে একটি। ইমান না থাকলে পরিপূর্ণ ইসলামের আওতায় আসা যায়না। তাই ইমান থাকা অত্যান্ত জরুরি। তবে বিষয়টি এই যে ইমান ইসলামের কয়েকটি বিষয়ের মধ্যে একটি।
0 টি পছন্দ
করেছেন (465 পয়েন্ট)

ইমান ও ইসলামের পার্থক্য ঃইমান-ইমান অর্থ বিশ্বাস। অর্থাৎ আল্লাহ তায়ালা কে একক সওা ও হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার রাসুল  একথা মনে প্রাণে বিশ্বাস করাই ইমান। অপরদিকে,   ইসলাম - ইসলাম অর্থ আত্মসমর্পন করা। অর্থাৎ আল্লাহ তায়ালার সকল আদেশ নিষেধ মেনে নিয়ে তার নিকট আত্মসমর্পণ করাই ইসলাম। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
30 অগাস্ট "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

344,066 টি প্রশ্ন

437,243 টি উত্তর

136,925 টি মন্তব্য

185,239 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...