বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
57 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে করেছেন (883 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
দলিলসহ উত্তর দিবেন। 

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,056 পয়েন্ট)
হিন্দু বা বিধর্মীদের তৈরি হালাল খাবার মুসলমানের জন্য খাওয়া জায়েয। 

তবে তাদের যবাইকৃত প্রাণীর গোশত খাওয়া হারাম। 

কেননা,সূরা আনআ’মের ১১৮ নম্বর আয়াতে আল্লাহ তাআলা বিধান দিয়েছেন: فَكُلُواْ مِمَّا ذُكِرَ اسْمُ اللّهِ عَلَيْهِ إِن كُنتُمْ بِآيَاتِهِ مُؤْمِنِينَ “অতঃপর যে জন্তুর উপর আল্লাহর নাম উচ্চারিত হয়, তা থেকে ভক্ষণ কর যদি তোমরা তাঁর বিধানসমূহে বিশ্বাসী হও।” 

(আলমুহীতুল বুরহানী ৮/৬৯; ফাতাওয়া তাতারখানিয়া ১৮/১৬৬; ফাতাওয়া হিন্দিয়া ৫/৩৪৭; ফাতাওয়া সিরাজিয়া ৭৪)
0 টি পছন্দ
করেছেন (6,439 পয়েন্ট)

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে এরশাদ করেছেনঃ “হে মুমিনগণ! ইয়াহূদী ও নাসারাদেরকে তোমরা বন্ধুরূপে গ্রহণ করো না। তারা একে অপরের বন্ধু। আর তোমাদের মধ্যে যে তাদের সাথে বন্ধুত্ব করবে, সে নিশ্চয় তাদেরই একজন। নিশ্চয় আল্লাহ যালিম কওমকে হিদায়াত দেন না।” (সুরা মায়িদাহ, আয়াত নং ৫১)

আল্লাহ তায়ালা আরও বলেনঃ “হে ঈমানদারগণ! তোমরা আমার ও তোমাদের শত্রুদেরকে বন্ধুরূপে গ্রহণ করে তাদের প্রতি ভালোবাসা প্রদর্শন করো না, অথচ তোমাদের কাছে যে সত্য এসেছে তা তারা অস্বীকার করেছে এবং রাসূলকে ও তোমাদেরকে বের করে দিয়েছে এজন্য যে, তোমরা তোমাদের রব আল্লাহর প্রতি ঈমান এনেছ।

তোমরা যদি আমার পথে সংগ্রামে ও আমার সন্তুষ্টির সন্ধানে বের হও (তবে কাফিরদেরকে বন্ধুরূপে গ্রহণ করো না) তোমরা গোপনে তাদের সাথে বন্ধুত্ব প্রকাশ কর অথচ তোমরা যা গোপন কর এবং যা প্রকাশ কর তা আমি জানি। তোমাদের মধ্যে যে এমন করবে সে সরল পথ হতে বিচ্যুত হবে।” (সুরা মুমতাহিনা, আয়াত নং ১)

জনাব! যতক্ষণ পর্যন্ত তাদের খাবার নাপাক হওয়ার ব্যাপারে নিশ্চিতভাবে জানা না যাবে, ততক্ষণ পর্যন্ত তাদের তৈরি করা বা রান্না করা খাবার খাওয়া বৈধ হবে৷ তবে তাদের তৈরিকৃত বা রান্নাকৃত খাবার খাওয়া থেকে বিরত থাকা উত্তম৷ উল্লেখ্য, তাদের জবাই করা প্রাণীর গোশত খাওয়া যাবে না, তা স্পষ্ট হারাম৷ কেননা, তারা জবেহের সময় ‘বিসমিল্লাহ’ বলে না।

(আরও দেখুনঃ সূরা তাওবা- আয়াত নং ২৮, সূরা মায়িদা- আয়াত নং ৩, ফাতাওয়া আলমগীরী ৫/৩৫৭, ইমদাদুল ফাতাওয়া ৪/১১৫, ৪/২৭০, ইমদাদুল আহকাম ৪/৩৯২, জাওয়াহিরুল ফিকহ ২/১৮৭)

করেছেন (883 পয়েন্ট)
বিষ্কুট, মিষ্টি খাওয়া যাবে কি?
করেছেন (6,439 পয়েন্ট)

@

হ্যাঁ, এগুলো ততক্ষণ খাওয়া যাবে, যতক্ষণ পর্যন্ত তাদের তৈরিকৃত খাবার  (মিষ্টি, বিস্কুট - ইত্যাদি) নাপাক হওয়ার ব্যাপারে নিশ্চিতভাবে জানা না যাবে।

করেছেন (25 পয়েন্ট)
কোনো ধর্মের মানুষের সাথেই বন্ধুত্ব থাকা যাবে না?
করেছেন (6,439 পয়েন্ট)

@

কোনো ধর্মের মানুষের সাথেই বন্ধুত্ব রাখা যাবে না। কেননা, এটা কুরআনের আদেশ। তাছাড়া তারা (বিধর্মীরা) আল্লাহর শত্রু। আর আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেই দিয়েছেন যে, “তোমরা আমার শত্রুদেরকে বন্ধুরূপে গ্রহণ করো না।”

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

341,166 টি প্রশ্ন

434,328 টি উত্তর

135,721 টি মন্তব্য

184,116 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...