বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
77 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (41 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,572 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেনঃ
১. কাঁচা আলুর টুকরা: তরকারিতে নুন বেশি মনে হলে কয়েক টুকরা কাঁচা আলু যোগ করুন। তরকারি থেকে অতিরিক্ত লবণ শোষণ করবে আলুর টুকরাগুলো। তরকারিতে ২০ মিনিট পর্যন্ত রাখতে হবে আলু। আলু দেওয়ার আগে খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে।
২. ময়দার বল: নুন বেশি হলে তরকারির পরিমাণের ওপর নির্ভর করে ময়দার বল তৈরি করে তরকারির মধ্য ছেড়ে দিতে পারেন। সাধারণত দু-তিনটি বল দিলেই কাজ হয়। ময়দা সেদ্ধ করে বা কাঁচা ময়দার বল তৈরি করেও তরকারিতে দিতে পারেন। অবশ্য খাবার পরিবেশনের সময় ওই বল সরিয়ে ফেলতে হবে।
৩. ক্রিম: তরকারিতে নুনের পরিমাণ কমাতে তাতে ক্রিম যুক্ত করতে পারেন। এতে তরকারিতে ক্রিমভাব আসবে এবং অতিরিক্ত লবণাক্ততা দূর হবে।
৪. সেদ্ধ আলু: তরকারিতে নুন বেশি হলে আলু সেদ্ধ করে তার মধ্যে দিতে পারেন। এতে ওই আলু তরকারি হয়ে যাবে। পুরোনো তরকারিতে নতুন স্বাদ আসবে।
৫. দই: তরকারিতে যদি নুন একটু বেশি মনে হয়, তবে এক টেবিল চামচ দই যুক্ত করতে পারেন। এতে লবণাক্ততা কমবে এবং স্বাদ বাড়বে।
৬. দুধ: দইয়ের মতোই কাজ করে দুধ। এটিও তরকারিতে লবণাক্ততা দূর করে পুরো স্বাদে ভারসাম্য রক্ষা করতে পারে।
৭. পেঁয়াজ: কাঁচা বা ভাজা দুই রকম পেঁয়াজ ব্যবহার করতে পারেন। যদি কাঁচা পেঁয়াজ ব্যবহার করেন, তবে দুই টুকরা করে কিছুক্ষণ তরকারিতে রেখে সরিয়ে ফেলুন। এতে অতিরিক্ত লবণ দূর হবে। আর ভাজা পেঁয়াজ ব্যবহার করলে তরকারিতে লবণ দূর হওয়ার পাশাপাশি স্বাদ বাড়বে।
৮. ভিনেগার ও চিনি: তরকারিতে স্বাদ ঠিক রাখতে এক টেবিল চামচ ভিনেগার ও এক টেবিল চামচ চিনি যোগ করতে পারেন। টক ভিনেগার ও মিষ্টি চিনি তরকারিতে যোগ করার ফলে স্বাদে ভারসাম্য আসবে।
তথ্যসূত্র: এনডিটিভি।
0 টি পছন্দ
করেছেন (563 পয়েন্ট)
আপনি আলু এবং লাউপাতা দিতে পারেন
করেছেন (558 পয়েন্ট)
ভাই এটা কোনো উত্তর হলো । ভালো উত্তর দেওয়ার চেষ্টা করুন ।
করেছেন (6,373 পয়েন্ট)
উনি ঠিকই বলেছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
05 সেপ্টেম্বর "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Manik nur (13 পয়েন্ট)
1 উত্তর
26 ডিসেম্বর 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন mamunyahoo (11 পয়েন্ট)

343,653 টি প্রশ্ন

436,749 টি উত্তর

136,743 টি মন্তব্য

185,055 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...