বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
20 জন দেখেছেন
"কৃষি" বিভাগে করেছেন (1,416 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,538 পয়েন্ট)
খনিজ পাথর গুঁড়ো হয়ে সৃষ্ট পদার্থ এবং জৈব যৌগ মিশ্রিত হয়ে মাটি গঠিত হয়। জৈব পদার্থের উপস্থিতিতে ভূমিক্ষয় আবহবিকার, বিচূর্ণিভবন ইত্যাদি প্রাকৃতিক ও রাসায়নিক পরিবর্তনেরমাধ্যমে পাথর থেকে মাটির উদ্ভব হয়েছে। সে কারণে অতি প্রাচীন কালের মাটি পৃথিবীতে পাওয়া যায় না । ভূ-ত্বক, জলস্তর, বায়ুস্তর এবং জৈবস্তরের মিথস্ক্রিয়ার মাধ্যমে পাথর থেকে মাটি তৈরি হয়। (তথ্যসুত্র উইকিপিডিয়া)
0 টি পছন্দ
করেছেন (3,190 পয়েন্ট)

মাটি বা মৃত্তিকা হলো পৃথিবীর উপরিভাগের নরম ও দানাদার আবরণ। পাথর গুঁড়ো হয়ে সৃষ্ট খনিজ পদার্থএবং জৈব যৌগ মিশ্রিত হয়ে মাটি গঠিত হয়। জৈব পদার্থের উপস্থিতিতে ভূমিক্ষয় আবহবিকার, বিচূর্ণিভবন ইত্যাদি প্রাকৃতিক ও রাসায়নিক পরিবর্তনের মাধ্যমে পাথর থেকে মাটির উদ্ভব হয়েছে। সে কারণে অতি প্রাচীন কালের মাটি পৃথিবীতে পাওয়া যায় না । ভূ-ত্বক, জলস্তর, বায়ুস্তর এবং জৈবস্তরের মিথস্ক্রিয়ার মাধ্যমে পাথর থেকে মাটি তৈরি হয়। [১]শুকনো গুঁড়ো মাটিকে সাধারণভাবে ধুলা বলা হয়।


তথ্যসুত্রঃ উইকিপিডিয়া । 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
02 অক্টোবর "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Rafikul Islam (407 পয়েন্ট)
2 টি উত্তর
14 অগাস্ট "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shahporan Ahmed (14 পয়েন্ট)
1 উত্তর
10 অক্টোবর "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jahar lal das (745 পয়েন্ট)
2 টি উত্তর
02 অক্টোবর "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন আদিব মাহমুদ (1,416 পয়েন্ট)
1 উত্তর
02 অক্টোবর "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন আদিব মাহমুদ (1,416 পয়েন্ট)

342,524 টি প্রশ্ন

435,613 টি উত্তর

136,229 টি মন্তব্য

184,632 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...