বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
25 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

আজকে হঠাৎ গরম লাগার কারণে, আমি বিছানায় না ঘুমিয়ে পাটি বিছালাম ঘুমোনোর জন্য।লক্ষ্য করলাম পাটিতে কয়েক জায়গায় কালো কালো দাগ দেখা যাচ্ছে।এখন ও আমি নিশ্চিত না যে এগুলো কি।একটু পানি দিয়ে নখ দিয়ে ঘষতে শুরু করলাম।সহজে দাগ এগুলো উঠছে না।এখন আমার  প্রশ্ন হল,এগুলো কি কোনো নাপাকি????এগুলো যদি নাপাকি হয় তাহলে,আমি কি নাপাক???কারন ঐ জায়গায় নখ দিয়ে ঘষেছিলাম,নখে ও লেগে যায়।তারপর কতগুলো কাপড় কতোগুলো হাতে ধরেছিলাম।এগুলো ও কি নাপাক? আমি নিশ্চিত নয় এগুলো কি।ছবিটি দেখবেন দয়া করে।তারপর মতামত জানাবেন দয়া করে।image

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,141 পয়েন্ট)
পাক- নাপাকের ব্যাপারে মূলনীতি হল, যতক্ষণ পর্যন্ত নিশ্চিতভাবে নাপাক হওয়ার বিষয়টি জানা না যাবে, ততক্ষণ পর্যন্ত শুধু সন্দেহের বশবর্তী হয়ে কোনো জিনিসকে নাপাক বলা যায় না। (হিন্দিয়াঃ ১/৪৫)

পাটিতে কয়েক জায়গায় যে কালো কালো দাগ দেখা যাচ্ছে এগুলি প্রমাণ ব্যতীত না দেখে পাক নাপাক বলা যাবেনা।

তবে করণীয় হচ্ছে; পানি দিয়ে ঘষে তুলে ফেলা। যেহেতু সহজে দাগ গুলো উঠছে না তাই আর তুলে ফেলার জন্য চেষ্টা করার দরকার নেই।

এগুলো যদি নাপাকি হয়েই থাকে তাহলে, আপনি নাপাক হবেন না। তা যদি তরল হয় তাহলে শরীরের যে অংশে বা কাপড়ে লাগবে সেই অংশটুকু নাপাক হবে।
করেছেন (39 পয়েন্ট)
ভাই,কালো দাগগুলো ঘষে তুলে ফেলার সময় হাতের নখে ঢুকে যায়। হাত ধুয়ে ফেললেই কি হবে?? 
করেছেন (10,141 পয়েন্ট)
হ্যাঁ, হাত ধুয়ে ফেললেই হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 জুলাই 2018 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন SChoolWab (526 পয়েন্ট)
1 উত্তর
20 জানুয়ারি 2018 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabbir45 (20 পয়েন্ট)

342,196 টি প্রশ্ন

435,306 টি উত্তর

136,118 টি মন্তব্য

184,510 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...