বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (96 পয়েন্ট)
করেছেন (2,072 পয়েন্ট)
"জায়নামাজের" দোয়া বলতে কি বুঝিয়েছেন?

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (10,442 পয়েন্ট)
যেকোন ওয়াক্ত ফরয নামায পড়ে সুন্নাত নামায পড়ার জন্য নতুন করে জায়নামাযের দোয়া পড়তে হবে না। এমন কি ফরয নামাযের আগেও পড়তে হবেনা।

কেননা, নামাযের আগে জায়নামাযে দাঁড়িয়ে এই দোয়া পড়া, আল্লাহুম্মা ইন্নি ওয়াজ্জাহতু ওয়ায হিয়া লিল্লাযি ফাতারাস সামা ওয়াতি ওয়াল আরদ হানীফা ওমা আনা মিনাল মুশরিকীন। শরীয়তের কোন দলীল দ্বারা প্রমাণিত নয়।

মুলতঃ জায়নামাযের দোয়া বলতে শরীয়তে কিছু নেই।

অবশ্য উপরোক্ত দোয়াটি রাসুলুল্লাহ (সাঃ) কখনো তাহাজ্জুদের নামাযে তাকবীরে তাহরীমার পর সানার স্থানে পড়তেন বলে প্রমাণিত আছে।

যেমন, আলী (রাঃ) থেকে বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সাঃ) যখন (রাতের বেলা নামাযে) দাঁড়াতেন তখন (তাকবীরে তাহরীমার পর) বলতেন, ওয়াজ্জাহতু ওয়ায হিয়া লিল্লাযি ফাতারাস সামা ওয়াতি ওয়াল আরদ হানীফা ওমা আনা মিনাল মুশরিকীন। (মুসলিমঃ ১৬৮৫)
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
0 টি পছন্দ
করেছেন (41 পয়েন্ট)
আপনি তো ফরয নামাযের আগে একবার দোয়া পাঠ করেছেন তাই আর নতুন করে দোয়া পাঠ করতে হবে না।

দোয়া পাঠ না করেই সুন্নাত নামায আদায় করতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

352,850 টি প্রশ্ন

446,959 টি উত্তর

139,973 টি মন্তব্য

188,089 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...