বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
21 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,370 পয়েন্ট)
বিতর নামাজ হল বিজোড় সংখ্যক রাকআত বিশিষ্ট নামাজ যা মুলত ইশার নামাজের পর পড়া হয়। তবে ইশার নামাজের পর থেকে ফজরের নামাজের পূর্ব পর্যন্ত যে কোনো সময় বিতর নামাজ পড়া যায়।

তাই বিতর নামাজ তাহাজ্জুদের পরেও পড়তে পারবেন।

আসওয়াদ ইবনে ইয়াযীদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি আয়েশা (রাঃ) এর কাছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর তাহাজ্জুদ সালাত সম্পর্কে জিজ্ঞেস করলাম। তিনি বললেন, তিনি রাতের প্রথমাংশে ঘুমাতেন। তারপর সালাতে দাঁড়াতেন এবং সাহরীর পূর্বক্ষণে বিতর আদায় করতেন। এরপর প্রয়োজন মনে করলে বিছানায় আসতেন। তারপর আযানের শব্দ শুনে জেগে উউঠতেন এবং অপবিত্র হলে সর্বাগ্রে পানি বইয়ে গোসল করে নিতেন নতুবা ওযু করতেন। তারপর সালাত আদায় করতেন।

ইবনু উমার (রাঃ) হতে বর্ণিত আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, রাতের নামাজ দুই দুই রাকাআত (করে আদায় করতে হয়)। তুমি যদি ভোর হয়ে যাওয়ার ভয় কর তবে এক রাকাআত আদায় করে বিতর পূর্ণ করে নাও। বিতর নামাজকেই তোমার সর্বশেষ নামাজ কর।

সহীহ শামায়েলে তিরমিযী, হাদিস নম্বরঃ ১৯৬, সুনানে নাসাঈঃ ১৬৮০; মুসনাদে আহমাদঃ ২৫৪৭৪; সহীহ ইবনে হিব্বানঃ ২৫৯৩ সূনান আত তিরমিজী, হাদিস নম্বরঃ ৪৩৭ হাদিসের মানঃ সহিহ।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
0 টি পছন্দ
করেছেন (722 পয়েন্ট)

না, আপনার যদি প্রতিদিন শেষরাতে তাহাজ্জতের নামাজ পড়ার অভ্যাস থাকে তাহলে আপনি বিতর নামাজ শেষ রাতে তাহাজ্জতের সাথে মিলিয়ে পড়লে ভালো হয় তাতে অধিক সয়াবের অধিকারি হওয়া যায় 

তবে না পড়লেও কোনো ক্ষতি নেই এশার নামাজ এর পরে পড়েনিবেন.... 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 এপ্রিল 2014 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুশারফ হোসেন (315 পয়েন্ট)
2 টি উত্তর

350,184 টি প্রশ্ন

444,218 টি উত্তর

139,215 টি মন্তব্য

187,259 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...