বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
37 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
মাছি যদি কোনো  নাপাকি জায়গা থেকে উড়ে এসে কোনো  কাপড় চোপড়ের উপর বসে তাহলে সেই কাপড় কি নাপাক হয়ে যায়??? সেই কাপড় কি ধৌত করতে হবে??? 
করেছেন (1,520 পয়েন্ট)
এদের নাপাক সামান্য এতে কিছু হবে না

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,062 পয়েন্ট)
মশা-মাছির মাধ্যমে বাহিত নাপাক যেহেতু খুবই সামান্য। তাই তা লেগে থাকলেও শরীর/কাপড় নাপাক হবে না। অবশ্য তা ধুয়ে পরিচ্ছন্ন করে নেয়াই উত্তম। হিন্দিয়া: ১/৪৫ كتاب الفتاوى
0 টি পছন্দ
করেছেন (10,141 পয়েন্ট)
মাছি যদি কোনো নাপাকি জায়গা থেকে উড়ে এসে কোনো কাপড় চোপড়ের উপর বসে তাহলে সেই কাপড় নাপাক হয়ে যায় না। কেননা, পাক নাপাকের ব্যাপারে মূলনীতি হলো যতক্ষণ পর্যন্ত নিশ্চিতভাবে নাপাক হওয়ার বিষয়টি জানা না যাবে, ততক্ষণ পর্যন্ত শুধু সন্দেহের বশবর্তী হয়ে কোনো জিনিসকে নাপাক বলা যায় না।

কাপড়ে অল্প নাপাকি যা এক দিরহাম থেকে বেশি হয়ে গেলে তবে তা নাপাক বলে গণ্য হবে। নাজাসাতে গলিজা এক দিরহাম পরিমাণ অপেক্ষা বেশী লাগলে শরীর অথবা কাপড় নাপাক হয়ে যায়।

মাছির মাধ্যমে বাহিত নাপাক যেহেতু খুবই সামান্য। তাই সেই কাপড় ধৌত করতে হবে না। যেমন, রাস্তাঘাট এর ধুলাবালি উড়ে এসে কাপড়ে পড়লে নাপাক হয়ে যায় না। তবে ধুয়ে নেওয়া উত্তম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

342,190 টি প্রশ্ন

435,305 টি উত্তর

136,121 টি মন্তব্য

184,509 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...