বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
62 জন দেখেছেন
"কৃষি ও বনাঞ্চল" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
বিভাগ পূনঃনির্ধারিত
কোন বনগুলোকে ম্যানগ্রোভ বন বলে বিস্তারিত বলেন।

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (699 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

নদীর বদ্বীপ অঞ্চল ও অন্যান্য নিচুস্থান, যেখানে সমুদ্রের লোনা জল প্রবেশ করে, সেইসব অঞ্চলে যে বনভুমির সৃষ্টি হয় তাকে ম্যানগ্রোভ বনভুমি বলে । পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণে অবস্থিত সুন্দরবন হল ভারতের একটি উল্লেখযোগ্য ম্যানগ্রোভ অরণ্যের উদাহরণ । এছাড়া ভারতের গঙ্গা, মহানদী, গোদাবরী, কৃষ্ণা প্রভৃতি নদীর বদ্বীপ অঞ্চল, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের নিম্নউপকূল ভাগ, কাম্বে উপসাগরের নিম্ন জলাভূমিতে ম্যানগ্রোভ অরণ্য দেখা যায় । ম্যানগ্রোভ অরণ্যের গাছগুলোর মধ্যে গরান, সুন্দরী,গেঁও,ক্যাওড়া  প্রভৃতি উল্লেখযোগ্য । এই বনের কাঠ সাধারণত নৌকো ও গৃহনির্মাণের প্রধান কাঁচামাল অথবা জ্বালানিরূপে ব্যবহৃত হয় । তাছাড়া এই বনভূমিতে মধু ও মোম পাওয়া যায় ।

0 টি পছন্দ
করেছেন (35 পয়েন্ট)
যে বনগুলো নোনা পানির বন সেগুলোই ম্যানগ্রোভ বন, অর্থাৎ যে বনগুলোর আশে পাশের নদী,খাল,ডোবা ইত্যাদিতে নোনা পানি চলাচল করে সেগুলোই ম্যানগ্রোভ বন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 জানুয়ারি 2014 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুমায়ন (3,338 পয়েন্ট)
1 উত্তর
24 সেপ্টেম্বর 2013 "ভূগোল" বিভাগে জিজ্ঞাসা করেছেন rafsan.anip (50 পয়েন্ট)
1 উত্তর
31 মার্চ 2013 "কৃষিবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,863 পয়েন্ট)

332,438 টি প্রশ্ন

423,296 টি উত্তর

131,531 টি মন্তব্য

181,362 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...