বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
27 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
করেছেন (9,102 পয়েন্ট)
জানাযার নামাজ পড়তে না ইমাম হয়ে পড়াতে প্রশ্নটি ক্লিয়ার করে বলুন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (9,102 পয়েন্ট)
১৩ বছরের ছেলে জানাযার নামাজ পড়তে পারবে।

তবে ১৩ বছরের ছেলে যদি বালেগ না হয় তাহলে পারবে না। কেননা, সকল নামাজের ইমামতির জন্য বালেগ হওয়া শর্ত। (সুনানে কুবরা লিল বায়হাকিঃ ৬০৬৯)

না-বালেগের ইমামতি শরীয়তে ধর্তব্য নয়।

মহানবী (সাঃ) বলেন, লোকেদের ইমাম সেই ব্যক্তি হবে যে বেশী ভালো কুরআন পড়তে পারে। পড়াতে সকলে সমান হলে ওদের মধ্যে যে বেশী সুন্নাহ জানে, সুন্নাহর জ্ঞান সকলের সমান থাকলে ওদের মধ্যে যে সবার আগে হিজরত করেছে, হিজরতেও সকলে সমান হলে ওদের মধ্যে যার বয়স বেশী সে ইমাম হবে। আর কোন ব্যক্তি যেন অপর ব্যক্তির জায়গায় তার বিনা অনুমতিতে ইমামতি না করে এবং না কেউ কারো ঘরে তার বসার জায়গায় তার বিনা অনুমতিতে বসে। (আহমাদ, মুসনাদ, মুসলিম, মিশকাতঃ ১১১৭)

জানাযার নামাজ কিভাবে পরবে? এর উত্তর নিতে হলে মন্তব্য করুন।
করেছেন (9,102 পয়েন্ট)
নামাজে প্রথম তাকবিরে ছানা । দ্বিতীয় তাকবীর দুরুদে ইবরহীম তৃতীয় তাকবিরে মৃত ব্যাকিতর জন্য দোয়া পড়বে। আল্লাহুম্মাগ ফিরলী হাইয়েনা ওয়া মাইয়্যাতিনা শেষ পর্যন্ত এবং রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাও ওয়াফিল আখিরাতে শেষ পর্যাপ্ত পড়ে চতুর্থ তাকবির দিয়ে সালাম ফিরিয়ে শেষ করবে জানাজার নামাজ। তাকবিরের পর দুরুদে ইব্রাহীম পড়বে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
17 জুলাই "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

332,743 টি প্রশ্ন

423,614 টি উত্তর

131,613 টি মন্তব্য

181,443 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...