বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
40 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,028 পয়েন্ট)

আমরা অনেকেই জানি কোরআনে কারিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুরাটিই হচ্ছে উম্মুল কোরআন। সেটি হচ্ছে সুরাতুল ফাতিহা।

উম্মুল কোরআন অর্থ কোরআনের মা। তাই একটি হাদিসের মধ্যে রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি নামাজের মধ্যে সুরা ফাতিহা পড়ল না, তাঁর নামাজটা হচ্ছে বাতিল বা অপরিপূর্ণ, অপরিপূর্ণ, অপরিপূর্ণ’। সুরা ফাতিহার এত গুরুত্ব যে, তিনি এই সুরাকে কোরআনে কারিমের মা হিসেবে আখ্যায়িত করেছেন।

তদ্রূপ উম্মুল হাদিস অর্থ "হাদিসের মা"৷গুরুত্বপূর্ণ হাদিস.......

হাদিস শরীফ..

عَنْ حَضْرَتْ اَنَسٍ رَضِىَ اللهُ تَعَالـٰى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ لَا يُؤْمِنُ اَحَدُكُمْ حَتّٰـى اَكُوْنَ اَحَبَّ اِلَيْهِ مِنْ وَّالِدِهٖ وَوَلَدِهٖ وَالنَّاسِ اَجْمَعِيْنَ وَفِىْ رِوَايَةٍ اُخْرٰى مِنْ مَّالِهٖ وَنَفْسِهٖ

অর্থ: “হযরত আনাস (রঃ)থেকে বর্ণিত। তিনি বলেন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ, তোমাদের কেউ ততক্ষণ পর্যন্ত ঈমানদার হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না তোমরা তোমাদের পিতা-মাতা, সন্তান-সন্ততি এবং সমস্ত মানুষ থেকে আমাকে সবচেয়ে বেশি মুহব্বত না করবে।” সুবহানাল্লাহ!

অপর বর্ণনায় রয়েছে, নিজের ধন-সম্পদ এবং নিজের জীবনের চেয়েও বেশি মুহব্বত না করবে। সুবহানাল্লাহ! (বুখারী শরীফ, মুসলিম শরীফ, মুসনাদে আহমদ, মিশকাত শরীফ ইত্যাদি)

এই সম্মানিত হাদীছ শরীফখানাই হচ্ছেন ‘সম্মানিত উম্মুল হাদীছ শরীফ’। সুবহানাল্লাহ!

কাজেই কেউ যদি ঈমানদার হতে চায়, তাহলে তাকে অবশ্যই অবশ্যই হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম'কে তার পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, পারা প্রতিবেশী, সন্তান-সন্ততি, বাবা-মা, ধন-সম্পদ; এমনকি নিজের জীবনের চেয়েও বেশি মুহব্বত করতে হবে। সুবহানাল্লাহ! অন্যথায় সে কস্মিনকালেও ঈমানদার হতে পারবে না।

এটিই হচ্ছে  "উম্মুল হাদিস"৷ 


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 জানুয়ারি 2014 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন mahfuz08 (435 পয়েন্ট)
1 উত্তর
13 সেপ্টেম্বর "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন নুর আলম (1,256 পয়েন্ট)
2 টি উত্তর
07 জুন "পবিত্র কুরআন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (5,257 পয়েন্ট)
1 উত্তর
28 ডিসেম্বর 2018 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ali razz (15 পয়েন্ট)

330,317 টি প্রশ্ন

421,064 টি উত্তর

130,767 টি মন্তব্য

180,700 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...