বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
23 জন দেখেছেন
"সামাজিক বিজ্ঞান" বিভাগে করেছেন (1,256 পয়েন্ট)
বড় করে দিবেন  
করেছেন (1,256 পয়েন্ট)
প্লিজ কেউ বলুন.....
করেছেন (1,256 পয়েন্ট)
প্লিজ কেউ বলুন  

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,777 পয়েন্ট)
অফিস ভবন হিসেবে ঢাকায় যেসব ভবন তৈরি হয়েছিল তার মধ্যে সবচেয়ে সুন্দর হচ্ছে কার্জন হল।এর সিংহ ভাগ ইউরোপীয় স্থাপত্যরীতি ও আংশিক মোঘল স্থাপত্যরীতি এর নির্মাণ শৈলিতে ফুটে উঠেছে।ইংরেজ আমলে তৈরি এ ভবনটি।লর্ড কার্জন ঢাকা কলেজের পাঠাগার হিসেবে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।তখন এটি ঢাকা কলেজের গ্রান্ড অ্যাসেম্বলি হলে পরিণত হয়।মূল স্থাপত্যের সাথে আরো ১৮ টি কক্ষ নির্মাণ করা হয়। কার্জন হলের নির্মাণ কাজ ১৯০৪ সালে শুরু হলেও শেষ হয় ১৯০৮ সালে।কার্জন হলের নির্মাণ শৈলিতে নান্দনিক সৌন্দর্য দৃশ্যমান। লাল রঙ্গের ইট দ্বারা তৈরি ঔপনিবেশিক আমলের সম্পূর্ণ এ ভবনটির সৌন্দর্য আরো বহুগুণে বৃদ্ধি করেছে।কার্জন হলের উত্তর পাশে বিস্তৃত এলাকাজুড়ে রয়েছে মনোরম ফুলের বাগান। রয়েছে খেলার মাঠ।ভবনটির ছাদের নিচে লোহা ও কাঠের বিম ব্যবহার করা হয়েছে।তিনতলা বিশিষ্ট এ ভবনটি বাইরে থেকে দেখলে ঢাকা শহরের নয়নাভিরাম ও শৈল্পিক সৌন্দর্যমন্ডিত ঔপনিবেশিক আমলের কার্জন হলের স্থাপত্যকর্ম দেখে সকলে অভিভূত।

উপরোক্ত আলোচনা হতে বলা যায়,ভবন হিসেবে কার্জন হল সবচেয়ে সুন্দর।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 ডিসেম্বর 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন amin. (20 পয়েন্ট)
1 উত্তর
19 জুলাই "সামাজিক বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
08 জানুয়ারি 2014 "বণিকদের কবলে" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (10,983 পয়েন্ট)

332,686 টি প্রশ্ন

423,554 টি উত্তর

131,599 টি মন্তব্য

181,431 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...