বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
34 জন দেখেছেন
"চাকুরী" বিভাগে করেছেন (17 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
প্রাইভেট ডিগ্রি পাস করার পর বি.সি.এস পরীক্ষায় অংশগ্রহণ করা যায়?  

আর প্রাইভেট ডিগ্রি পাস করে সরকারি/বেসরকারি প্রতিষ্টানে চাকরির আবেদন করা যায়?          

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,864 পয়েন্ট)
ডিগ্রী পাশ করে বিসিএস এ আবেদন করতে পারবেন না।বিসিএস এ আবেদন করার জন্য চার বছরের স্নাতক কোর্স সম্পন্ন করতে হয়।আপনি তিন বছর মেয়াদি ডিগ্রী কোর্স শেষ করার পর দুই বছর মেয়াদী মাস্টার্স কোর্স (ডিগ্রী মাস্টার্স,অনার্সের মাস্টার্স কোর্স ১ বছর হয়) করতে হবে।মোট কথা চার বছর মেয়াদী স্নাতক কোর্স সম্পন্ন করতে হয় বিসিএসে আবেদন করার জন্য।তাই আপনি অনার্স বা ডিগ্রী যেভাবেই স্নাতক সম্পন্ন করুন তাতে কোন সমস্যা নেই।আর প্রাইভেট কোর্স যেহেতু বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন তাই এর দ্বারা সরকারি জবের যেকোন পোস্টে আপনি এপলাই করতে পারবেন।তাতে কোন সমস্যা হবে না।প্রাইভেট এবং প্রফেশনাল ডিগ্রী সম্পন্ন করার পর তার গ্রহণযোগ্যতার মান একই।
করেছেন (17 পয়েন্ট)
তারমানে আমি ৩বছর প্রাইভেট ডিগ্রি পাস করার পর ২বছর মাস্টার্স করতে হবে অর্থাৎ মোট ৫বছর পর আমি বি.সি.এস এ এপ্লাই করতে পারবো?

     
করেছেন (1,864 পয়েন্ট)
জ্বি আপনি পাঁচ বছর পর এপলাই করতে পারবেন।
করেছেন (17 পয়েন্ট)
প্রাইভেট ডিগ্রি পাস কে স্নাতকোত্তর ডিগ্রি বলা যাবে?   

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

332,422 টি প্রশ্ন

423,293 টি উত্তর

131,526 টি মন্তব্য

181,355 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...